Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারী, ২০২২

বেতন বৃদ্ধির দাবিতে মিলের গেটে বিক্ষোভ শ্রমিকদের

Workers-protest-at-the-mill-gate-demanding-a-pay-rise

সৌদীপ ভট্টাচার্য : ‌বেতন বৃদ্ধির দাবিতে মিলের গেটে বিক্ষোভ দেখালেন শ্রমিকেরা। এই আন্দোলনের ফলে এদিন মিলের উৎপাদন বন্ধ থাকলো। উত্তর ২৪ পরগনার শ্যামনগরের একটি কটন মিলের সামনে মঙ্গলবার সকালে এই আন্দোলনে নামেন মিলের পুরুষ এবং মহিলা শ্রমিকেরা।


জানা গেছে, শ্যামনগর অন্নপূর্ণা কটন মিলটি শ্রমিকদের সঙ্গে চুক্তির ভিত্তিতে চলে। প্রতি ৩ বছর অন্তর শ্রমিকদের সঙ্গে এই চুক্তির নবিকরণ হয়। প্রায় ৪০০ শ্রমিক এই মিলের সঙ্গে যুক্ত রয়েছেন। পুরুষদের পাশাপাশি এই মিলের সঙ্গে মহিলা শ্রমিকেরাও যুক্ত রয়েছেন।



কৃষ্ণপদ গুহ নামে এই মিলের এক শ্রমিক জানান, ২০১৭ সালে শেষবারের মতো মালিক পক্ষের সঙ্গে শ্রমিক সংগঠনের চুক্তি হয়েছে। ৩ বছর পর অর্থাৎ ২০২০ সালে ফের চুক্তি হবার কথা ছিল। কিন্তু সেখানে ৫ বছর কেটে গেলেও মালিক পক্ষ নতুন করে চুক্তি করার বিষয়ে কোনও আগ্রহ প্রকাশ করছে না।


শ্রমিকদের বক্তব্য, দিন দিন কাজের চাপ বাড়ানো হলেও শ্রমিকদের বেতন বৃদ্ধির বিষয়ে কোনও আগ্রহ দেখাচ্ছে না মালিক পক্ষ। দিন দিন জিনিসপত্রের দাম বাড়লেও বেতন সেই অর্থে না বাড়ায় সমস্যায় পরতে হচ্ছে শ্রমিকদের। 


এব্যাপারে শ্রমিক সংগঠনগুলির সঙ্গে মালিক পক্ষের ৩–৪ বার বৈঠক হলেও কোনও ফল মেলে নি। অবশেষে এদিন সকাল থেকে কাজ বন্ধ করে দিয়ে মিলের গেটের সামনে বিক্ষোভ দেখান শ্রমিকেরা। তাঁদের দাবি, অবিলম্বে মালিক পক্ষ তাঁদের বেতন বৃদ্দি করে মিলে কাজের পরিবেশ ফিরিয়ে আনুক।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন