Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২

ভারতে বেকারত্বের নিরিখে কোন রাজ্য কোথায় ?‌

 

Where-is-the-state-in-terms-of-unemployment-in-India

দেবাশীষ গোস্বামী : ‌‌বেকারত্ব ভারতবর্ষে একটি জ্বলন্ত সমস্যা। এই সমস্যাটি ভারতবর্ষে বিভিন্ন প্রদেশের বিভিন্ন রকম। একটি স্বাধীন এবং বেসরকারি সংস্থা Centre for Monitoring Indian Economy বা CMIE এর সর্বশেষ করা সমীক্ষা অনুযায়ী, ভারতবর্ষে বর্তমানে গড় বেকারত্বের হার ৬.৫৭। এরমধ্যে শহরাঞ্চলে বেকারত্বের হার ৮.১৬ এবং গ্রামাঞ্চলে বেকারত্বের হার ৫.৮৪। 


রাজ্যগুলির বেকারত্বের হার নিয়ে যে সমীক্ষা প্রকাশিত হয়েছে তাতে দেখা যাচ্ছে, সবচেয়ে ভালো অবস্থায় আছে তেলেঙ্গানা রাজ্য, যার বেকারত্বের হার মাত্র ০.৭। এরপরে আছে গুজরাট, যার বেকারত্বের হার ১.২। এরপরের স্থানটি হল উত্তর পূর্বাঞ্চলের রাজ্য মেঘালয়ের। এখানে বেকারত্বের হার ১.৫। 


পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য উড়িষ্যার বেকারত্বের হার ১.৮। বেকারত্বের হারে সবচেয়ে শেষ স্থানটি পেয়েছে হরিয়ানা, যার বেকারত্বের হার ২৩.৪। শেষের দিক দিয়ে দ্বিতীয় স্থান পাওয়ার রাজ্যটি হল উত্তর ভারতের রাজস্থান। রাজস্থানের বেকারত্বের হার ১৮.৯। 


আর পশ্চিমবঙ্গের বেকারত্বের হার হল ৬.৪। যেটি ভারতবর্ষের গড় বেকারত্বের হারের থেকে সামান্য কম। CMIE এর তথ্য অনুযায়ী, ভারতবর্ষে বর্তমানে ৫ কোটি ৩০ লক্ষ বেকার রয়েছেন। যার মধ্যে ৩ কোটি ৫০ লক্ষ সক্রিয়ভাবে কাজের চেষ্টা করছেন। এই সক্রিয় কর্মপ্রার্থীদের মধ্যে ৮০ লক্ষ মহিলা।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন