Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২২

ফোনে প্রতারকদের ফাঁদে পরে অ্যাকাউন্ট থেকে লক্ষাধিক টাকা গায়ে বৃদ্ধের

 

Millions-of-rupees-from-the-account-of-the-old-man

সৌদীপ ভট্টাচার্য : ‌মোবাইল ফোনের মাধ্যমে প্রতারণার শিকার হলেন এক অসুস্থ বৃদ্ধ। স্থানীয় একটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের ম্যানেজার পরিচয় দিয়ে ওটিপি চেয়ে ধাপে ধাপে কয়েক মুহূর্তে মধ্যে অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া হয় লক্ষাধিক টাকা। শেষ জীবনের জমানো কষ্টের টাকা এমনভাবে প্রতারকেরা হাতিয়ে নেওয়ায় মানসিকভাবে ভেঙে পরেছেন ওই বৃদ্ধ। গোটা ঘটনার কথা পুলিশকে লিখিত আকারে জানিয়েছেন তিনি।


জানা গেছে, দিব্যেন্দুনারায়ণ বিশ্বাস নামে ৭০ উর্দ্ধ এক অবসরপ্রাপ্ত বিএসএনএল কর্মী উত্তর ২৪ পরগনার নিউ ব্যারাকপুর পুরসভার ৮ নম্বর ওয়ার্ডের শরৎ চ্যাটার্জি রোডের বাসিন্দা। বাড়িতে অসুস্থ স্ত্রীকে নিয়ে বসবাস তাঁর তিনি নিজেও নানাবিধ অসুস্থতায় ভুগছেন। আর্থিক সমস্যার কারণে ঠিকভাবে চিকিৎসাও করাতে পারছেন না।


এমনই এক পরিস্থিতিতে দিন দুই আগে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের নিউ ব্যারাকপুর শাখার ম্যানেজার শুভঙ্কর ব্যানার্জী পরিচয় দিয়ে এক ব্যক্তি দিব্যেন্দুবাবুর ল্যান্ড ফোনে ফোন করেন। ওই অপরিচিত ব্যক্তি ওই বৃদ্ধকে বলে যে, তাঁর এটিএম কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে। এখনই রিনিউ না করলে সেটি আর ব্যবহারের যোগ্য থাকবে না।

একথা শুনে ওই বৃদ্ধি ব্যাঙ্কে যাবার জন্য উদ্যোগ নেন। কিন্তু ফোনের অপর প্রান্তের ওই ব্যক্তি বলে যা, আপনি বৃদ্ধ মানুষ। কষ্ট করে ব্যাঙ্ক পর্যন্ত আসতে হবে না। ফোনেই সমস্যা মিটে যাবে। তার আগে ওই বৃদ্ধের একটি মোবাইল ফোনের সুইচ অফ করে দিতে বলে। অন্য ফোনে ফোন এলেও না ধরার পরামর্শ দেয়। এরপর বৃদ্ধের এটিএম কার্ডের নম্বর জানতে চায়। 


তিনি সরল বিশ্বাসে সেই নম্বর বলে দেন। শুধু তাই নয়, এরপর বেশ কয়েকবার ওটিপি আসে। সেই নম্বরগুলিও জেনে নেয় ফোনের অপর প্রান্তের ব্যক্তি। পরে সব কাজ হয়ে যাবার পর অপিরিচিত ওই ব্যক্তি বলে যে, পরের দিন আধার কার্ড নিয়ে ব্যাঙ্কে যোগাযোগ করতে। 

এতো সময় ধরে এই ধরনের কর্মকান্ড চলতে থাকায় মনে সন্দেহ হয় ওই বৃদ্ধের। এরপর বিকেল সাড়ে ৫ টা নাগাদ তিনি ওই ব্যাঙ্কের স্থানীয় শাখায় উপস্থিত হয়ে শুভঙ্কর ব্যানার্জী নামে ব্যঙ্ক ম্যানেজারের খোঁজ করেন। কিন্তু ব্যাঙ্ক থেকে জানানো হয়, ওই নামে এই ব্যাঙ্কে কোনও ম্যানেজার নেই। আর তখনই সম্বিত ফেরে ওই বৃদ্ধের।


তাঁর কাছ থেকে সমস্ত কিছু শুনে নিয়ে ব্যাঙ্কের কর্মীরা তাঁকে তাঁর অ্যাকাউন্টের একটি স্টেটমেন্ট দেন। তাতে দেখা যায় কয়েক ধাপে তাঁর অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ ২০ হাজার টাকা তুলে নেওয়া হয়েছে। ব্যাঙ্ক কর্মীদের পরামর্শে এরপর তিনি ব্যাঙ্কে এবং নিউ ব্যারাকপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন