Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 12 January 2022

বন দপ্তরের পাতা ফাঁদে অবশেষে খাঁচাবন্দি সুন্দরবনের বাঘ

Tigers-of-the-Sundarbans-in-cages

সমকালীন প্রতিবেদন : ছাগলের টোপ দেওয়া ফাঁদে অবশেষে খাঁচাবন্দি হল লোকালয়ে চলে আসা সুন্দরবনের পূর্ণবয়স্ক বাঘ। বালিদ্বীপে চলে আসা ওই বাঘটিকে বুধবার ভোরে খাঁচাবন্দি করতে সমর্থ হলেন বনদপ্তরের কর্মীরা। বর্তমানে শারীরিক পরীক্ষা চালানোর পাশাপাশি বাঘটিকে নজরবন্দি করে রাখা হয়েছে। পরবর্তীতে বাঘটিকে সুন্দরবনের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে কি না, সেব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। 


বন দপ্তর সূত্রে জানা গেছে, যে এলাকায় বাঘটি ঢুকে পরেছিল, সেই জায়গাটি সুন্দরবন টাইগার রিজার্ভ এলাকার মধ্যে। মঙ্গলবার ভোররাতে পিরখালির জঙ্গল থেকে বেরিয়ে গোসাবা ব্লকের মথুরাখন্ডের বালি ২ নম্বর গ্রাম পঞ্চায়েত এলাকায় লোকালয়ের মধ্যে ঢুকে পরেছিল সে। সেখানে সে স্থানীয় একটি বাড়ি থেকে ৩ টি ছাগল এবং ১ টি গরুকে মেরে ফেলে। এরপর নদীর চরে ম্যানগ্রোভের জঙ্গলের ভেতরে ঢুকে পড়ে বাঘটি।সুন্দরবন টাইগার রিজার্ভের ফিল্ড ডিরেক্টর তাপস দাস জানিয়েছেন, সাধারণত বয়স্ক বাঘেরা জঙ্গলে আর শিকার ধরতে না পেরে লোকালয়ে প্রবেশ করে গরু, ছাগলের মতো স্বীকার ধরে খেতে চায়। এই বাঘটির ক্ষেত্রেও তাই হয়েছে বলে বন দপ্তরের অনুমান।


বাঘটি আর যাতে আরও লোকালয়ের ভেতরে চলে আসতে না পারে, তারজন্য তৎপরতা শুরু হয় বন দপ্তরের।  বুধবার সকাল সাতটা থেকে বন দপ্তরের কর্মীরা বাঘের পায়ের ছাপ অনুসরণ করে এলাকাটিকে প্রথমে জাল দিয়ে ঘিরে ফেলেন। এরপর ওই বাঘেরই মেরে ফেলা ছাগলগুলির মধ্যে থেকে দুটি ছাগলকে টোপ হিসেবে ব্যবহার করে দুটি খাঁচা পাতা হয়। আর তারপর এদিন ছাগলের লোভে বাঘটি খাঁচায় ঢুকে পড়তেই খাঁচাবন্দি হয় সে। স্বস্তি ফেরে বনকর্মীদের।





No comments:

Post a Comment