Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 12 January 2022

দিনের টুকিটাকি : ‌১২ জানুয়ারী, ২০২২

পড়াশোনার সামগ্রী

আজ ১২ জানুয়ারি। যুব সমাজের দিশারী স্বামী বিবেকানন্দের জন্মদিন। সেই উপলক্ষে এই দিনটি শ্রদ্ধার সঙ্গে পালন করা হলো বনগাঁর মা তারা ফাউন্ডেশন নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে। এদিন ফাউন্ডেশনের অফিস ঘরের সামনে প্রথমে স্বামীজীর প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান সংস্থার সদস্যরা। এদিন মোট ৫০ জন শিশু পড়ুয়াদের হাতে পড়াশোনার সামগ্রী এবং মাস্ক তুলে দেওয়া হয়। সংস্থার সভাপতি রাহুল দত্ত জানান, খুদে পড়ুয়াদের পড়াশোনার বিষয়ে উৎসাহিত করতে এই উদ্যোগ নেওয়া হয়। এছাড়া সারা বছর নানা সামাজিক কাজকর্ম চলে।



আক্রান্ত চিকিৎসকেরা

উত্তর ২৪ পরগনার গাইঘাটার চাঁদপাড়া ব্লক হাসপাতালের স্বাস্থ্য আধিকারিক সহ চার জন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে এই স্বাস্থ্যকেন্দ্রের পরিষেবায় তার প্রভাব পরেছে।  চাঁদপাড়া ব্লক হাসপাতালে ব্লক স্বাস্থ্য আধিকারিক সহ মোট ৬ জন চিকিৎসক রয়েছেন। তাঁদের মধ্যে ব্লক স্বাস্থ্য আধিকারিক সুজন গাইন সহ চারজন চিকিৎসক এই মুহূর্তে করোনায় আক্রান্ত হয়ে পরেছেন। ফলে বাকি দুজন চিকিৎসককে দিনরাত এক করে হাসপাতালের রোগী পরিষেবার কাজ চালিয়ে যেতে হচ্ছে। রোগীর চাপ বাড়লে মাঝেমধ্যে অন্য প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র থেকে চিকিৎসক এনে পরিস্থিতি সামাল দিতে হচ্ছে। এব্যাপারে হাসপাতালের দ্বিতীয় মেডিকেল অফিসার প্রদীপ দত্ত জানান, ইতিমধ্যেই এই সমস্যার কথা জেলা স্বাস্থ্য দপ্তরে জানানো হয়েছে। 



করোনার প্রস্তুতি

করোনার সংক্রমণ বাড়তে থাকায় পুরুলিয়ার রঘুনাথপুর মহকুমা হাসপাতালেও কোভিড ওয়ার্ড চালু করা হল। বুধবার ৫০ শয্যার এই কোভিড ইউনিটের উদ্বোধন করা হয়। এই বিষয়ে  হাসপাতালের সুপার সোমনাথ দাস জানান, করোনা পরিস্থিতি সামাল দিতে হাসপাতালের তিনতলায় ৫০ শয্যার কোভিড ইউনিট চালু করা হল। হাসপাতাল সূত্রে জানা গেছে, ইতিমধ্যেই এই হাসপাতালের ৭ জন চিকিৎসক এবং ৯ জন নার্স করোনায় আক্রান্ত হয়েছেন। তাঁরা আপাতত হোম আইসোলেশন রয়েছেন। তারমধ্যেও হাসপাতালের পরিষেবা স্বাভাবিক রাখা হয়েছে। করোনার প্রকোপ বাড়তে থাকায় ইতিমধ্যেই পুরুলিয়া জেলা সদরে কোভিড বেডের সংখ্যা বাড়ানো হয়েছে। দেবেন মাহাতো মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে অক্সিজেনের সুবিধা সহ মোট ৩২০ টি বেড প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে ২৪ আইসিইউ। ৩৮ এইচডিইউ বেড। সদ্যজাতদের নিউনেটাল ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে কোভিডের জন্য পাঁচটা বেড রয়েছে সদর হাসপাতাল ক্যাম্পাসে। এছাড়াও কোভিড আক্রান্ত শিশুদের জন্য ২৪ বেড সমেত একটি আলাদা ইউনিট স্থাপন করার কাজ চলছে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।




No comments:

Post a Comment