Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 12 January 2022

হেনলে পাসপোর্ট ইনডেক্সে ভারতের সূচক ৮৩

 

দেবাশীষ গোস্বামী : ‌বর্তমানে প্রত্যেক দেশ তার নাগরিকদের অন্য দেশে যাওয়ার জন্য পাসপোর্ট প্রদান করে। কিন্তু জানেন কি একেকটি দেশের পাসপোর্টের শক্তি একেক রকম। শক্তি বলতে যে পাসপোর্ট দেখিয়ে আপনি কতগুলো দেশে আগে থেকে না জানিয়ে যাওয়া যায়, তাকেই সেই দেশের পাসপোর্টের শক্তি বলে। বর্তমানে International Air Transport Authority  (IATA) এর তথ্যের উপর ভিত্তি করে পাসপোর্টের শক্তির উপর একটি ইন্ডেক্স তৈরি হয়। একে বলে হেনলে পাসপোট ইন্ডেক্স। 


এই হেনলে পাসপোর্ট ইনডেক্স অনুসারে বর্তমানে ভারতের পাসপোর্টের সূচক ৮৩। যেটি গত ২০২১ এ ছিল ৯০। বর্তমানে ভারতের পাসপোর্ট নিয়ে ৬০ টি দেশে আগে থেকে ভিসা না নিয়ে যাওয়া যায়। সদ্য প্রকাশিত পাসপোর্ট ইনডেক্স অনুযায়ী প্রথম স্থানে আছে জাপান এবং সিঙ্গাপুর, যাদের পাসপোর্ট নিয়ে ১৯২ টি দেশে আগাম ভিসা না থাকলেও যাওয়া যেতে পারে। দ্বিতীয় জার্মানি এবং দক্ষিণ কোরিয়া। যাদের পাসপোর্ট থাকলে ১৯০ টি দেশে আগাম ভিসা ছাড়া যাওয়া যেতে পারে। পাসপোর্টের শক্তির বিচারে তিন নম্বর স্থানে আছে ফিনল্যান্ড, ইটালি, লাক্সেম্বোর্গ এবং স্পেন। এই দেশগুলির পাসপোর্ট থাকলে ১৮৯ টি দেশে আগাম ভিসা না থাকলে যাওয়া যেতে পারে। 


চতুর্থ স্থানে অস্ট্রিয়া, ডেনমার্ক, ফ্রান্স এবং নেদারল্যান্ড। এই দেশগুলির পাসপোর্ট নিয়ে আগাম ভিসা ছাড়া ১৮৮ টি দেশে যাওয়া যাবে। পঞ্চম স্থানে আছে আয়ারল্যান্ড এবং পর্তুগাল। এদের পাসপোর্ট নিয়ে ১৮৭ টি দেশে আগাম ভিসা ছাড়া যাওয়া যাবে। ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানের হেনলে পাসপোট ইন্ডেক্স অনুযায়ী স্থান ১০৮। যেটি দিয়ে ৩১ টি দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণ করা যাবে। এই তালিকায় সর্বশেষ অর্থাৎ ১৯৯ তম স্থানটি হল ভারতের, আর এক প্রতিবেশী দেশ আফগানিস্থানের। যাদের পাসপোর্ট নিয়ে মাত্র ২৬ টি দেশে আগাম ভিসা ছাড়া যাওয়া যেতে পারে।



No comments:

Post a Comment