Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 1 January 2022

মহাকাশ স্টেশনে ধাক্কা সামলে রক্ষা মহাকাশচারীদের জীবন

 

Protect-the-lives-of-astronauts

দেবাশীষ গোস্বামী : ‌মহাকাশে গন্ডগোল। এছাড়া আর কি‌ইবা বলা যেতে পারে। কারণ হলো, এই বছরে আমেরিকার ধনকুবের এলন মাস্কের ইন্টারনেট কোম্পানি স্টারলিঙ্কের মহাকাশযান চীনের মহাকাশ স্টেশন তিয়ানগঙে ধাক্কা মারার সম্ভাবনা তৈরি হয়েছিল। সম্প্রতি চীন এই বিষয়ে রাষ্ট্রসঙ্ঘের কাছে নালিশ জানিয়েছে। 


চীন জানিয়েছে, আমেরিকার স্টারলিঙ্ক কোম্পানির একটি মহাকাশযান গত ১ জুলাই ২০২১ এবং ২১ অক্টোবর ২০২১ দুবার তাদের মহাকাশ স্টেশন তিয়ানগঙের থেকে খুব কাছাকাছি চলে এসেছিল। যেকোনও সময় এই মহাকাশ স্টেশনে উপস্থিত মহাকাশচারীদের জীবন সংশয় হতে পারতো। 


কিন্তু শেষ মুহূর্তে মহাকাশ স্টেশন তিয়ানগঙের স্যাটেলাইট প্রোটেক্টিভ সিস্টেম চালু করে মহাকাশ স্টেশনকে রক্ষা করা হয়। এই বিষয়টি নিয়ে চীন ইউনাইটেড নেশন অফিস ফর আউটার স্পেস অ্যাফেয়ার (‌UNOOSA)‌ এর কাছে অভিযোগ করে জানিয়েছে যে, আমেরিকা মহাকাশে বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করছে। 


কারণ, স্টারলিঙ্ক কোম্পানি একটি আমেরিকান বহুজাতিক সংস্থা। এই বেসরকারি কোম্পানিটি ইতিমধ্যে ইন্টারনেট পরিষেবার জন্য একাধিক উপগ্ৰহ মহাকাশে পাঠিয়েছে। শোনা যাচ্ছে, মার্কিন ধনকুবের ইলন মাস্কের স্টারলিঙ্ক কোম্পানি ভারতে ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য এখন ভারতের সবচেয়ে বৃহৎ ইন্টারনেট  পরিষেবা প্রদানকারি কোম্পানি মুকেশ আম্বানির জিওর প্রতিদ্বন্দী হতে যাচ্ছে।




No comments:

Post a Comment