Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 5 January 2022

মতুয়াদের গুরুত্ব বোঝাতে ফের বিজেপির উপর চাপ দলের সাংসদ, বিধায়কদের

 

Pressure-on-BJP-to-understand-the-importance-of-Matua

সমকালীন প্রতিবেদন : মতুয়া ভোটকে হাতিয়ার করে ফের একবার বিজেপি নেতৃত্বের উপর চাপ বাড়াচ্ছেন বিজেপির সাংসদ, বিধায়কেরা। দলের সাংসদ শান্তনু ঠাকুর সহ একাধিক বিধায়কের সাম্প্রতিক কর্মকান্ডে তেমনই ইঙ্গিত মিলছে। এব্যাপারে তাঁরা মঙ্গলবার রাতে একটি জরুরী বৈঠক করে মতুয়া মহা সংঘের পক্ষ থেকে দলের রাজ্য এবং কেন্দ্র নেতৃত্বের উদ্দেশ্যে বেশ কিছু দাবিও তুলে ধরেছেন। রাজ্য এবং কেন্দ্র বিজেপি নেতৃত্বের কাছে মতুয়া মহা সংঘের পক্ষ থেকে এই দাবিগুলি বাস্তবায়নের জন্য পাঠানো হচ্ছে। তবে দাবিগুলি বাস্তবায়িত না হলে, আগামী দিনে বিজেপিপন্থী মতুয়া তথা শান্তনু ঠাকুর এবং তাঁর অনুগামীরা কি সিদ্ধান্ত নেন, সেদিকে তাকিয়ে রাজনৈতিক এবং মতুয়া মহল।


উত্তর ২৪ পরগনা, নদীয়া জেলা সহ এই রাজ্যে এমনকি দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মতুয়া ভক্তরা ভোট রাজনীতিতে একটা বড় ভূমিকা পালন করে থাকেন। বিশেষ করে পশ্চিমবঙ্গের ভোটে। একসময় মতুয়া ভোটের একটা বড় অংশ বামেদের পক্ষে গেলেও পরবর্তীতে তা তৃণমূলের দিকে ঝুঁকে যায়। বড়মা বীণাপাণি ঠাকুর যতদিন জীবিত ছিলেন, ততদিন মতুয়াদের উপর অনেকটাই নিয়ন্ত্রন ছিল তৃণমূলের। বড়মার প্রয়াণের পর পরিস্থিতির বদল ঘটতে থাকে। দ্বিধাবিভক্ত হয়ে যাওয়া ঠাকুরবাড়ির একাংশকে ধরে এরপর মতুয়া ভোটে ভাগ বসায় বিজেপি। 


গত লোকসভা নির্বাচনে তারই প্রভাবে বনগাঁ লোকসভা কেন্দ্র তৃণমূলের কাছ থেকে ছিনিয়ে নেয় বিজেপি। বিজেপির সাংসদ হিসেবে নির্বাচিত হন ঠাকুরবাড়ির সদস্য শান্তনু ঠাকুর। তাঁর অনুগামীদের দাবি, শান্তনু ঠাকুরের হাত ধরেই মতুয়া ভোট বিজেপিতে আসায় এই লোকসভার ৭ টি বিধানসভা আসনের মধ্যে ৬ টিতেই জয়ী হন বিজেপি প্রার্থীরা। শুধু তাই নয়, রাজ্যের অন্যান্য মতুয়া অধ্যুষিত জেলাতেও বিজেপি প্রার্থী জয়ের পেছনে মতুয়াদের ভূমিকা রয়েছে। ‌শান্তনু ঠাকুর এবং তাঁর অনুগামী মতুয়াদের অভিযোগ, যে মতুয়া ভোটের উপর নির্ভর করে বিজেপির এই সাফল্য, সেই মতুয়ারাই এখন দলের কাছে ব্রাত্য হয়ে পরেছেন। 


সম্প্রতি দলের বিভিন্ন জেলা সভাপতির পদে যাদের বসানো হয়েছে, তাঁদের মধ্যে মতুয়া প্রতিনিধি কেউ নেই। এর পাশাপাশি, মতুয়াদের নাগরিকত্বের বিষয়টিও ঝুলে রয়েছে। এমন পরিস্থিতিতে সাংসদ শান্তনু ঠাকুর সহ একাধিক বিজেপি বিধায়ক তথা মতুয়া কর্তা বিদ্রোহী হয়ে উঠেছেন। মঙ্গলবার রাতে ঠাকুরবাড়িতে শান্তনু ঠাকুরের ডাকে একটি জরুরী বৈঠকে বসেন দলের একাধিক বিধায়ক এবং মতুয়া কর্তারা। সেখানে তাঁরা সিদ্ধান্ত নেন– বিজেপির বনগাঁ এবং নদিয়া দক্ষিণ সাংগঠনিক জেলার সভাপতি পরিবর্তন করতে হবে, নবদ্বীপ জোনের অবজার্ভার পরিবর্তন করতে হবে, মতুয়া সম্প্রদায়ভুক্ত একজনকে রাজ্য বিজেপির সহ-সভাপতি পদে বসাতে হবে, রাজ্য বিজেপির এসসি মোর্চার বিভিন্ন পদে দায়িত্ব দেওয়ার বিষয়ে শান্তনু ঠাকুরের সঙ্গে আলোচনা করতে হবে। 






No comments:

Post a Comment