Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 6 January 2022

ভারতের গুরুত্বপূর্ণ নদীগুলিকে পরিচ্ছন্ন করার পরিকল্পনা কেন্দ্রের

 ‌

Plans-to-clean-India-rivers

দেবাশীষ গোস্বামী : গঙ্গা নদীকে পরিচ্ছন্ন রাখতে National Mission For Clean Ganga (NMCG) ‌এর মতো ভারতের অন্য নদীর জন্য‌ও পরিকল্পনা করা হবে। NMCG র নতুন ডিরেক্টর জেনারেল জি অশোক কুমার এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন। ১ জানুয়ারি তিনি এই পদে দায়িত্বভার গ্রহণ করেন। 


অশোক কুমার বলেছেন, নমোমী গঙ্গে প্রকল্পের অন্তর্গত গঙ্গা পরিষ্কার করার পরিকল্পনায় সাধারণ মানুষ খুবই খুশি হয়েছেন। কারণ, এরফল পুরো গঙ্গা জুড়েই পাওয়া যাচ্ছে। বিশেষ করে উত্তর প্রদেশের কুম্ভে, যেখানে প্রচুর মানুষ আসা-যাওয়া করেন। সেখানকার গঙ্গার জল এখন খুবই পরিষ্কার এবং দূষণমুক্ত। এরপর ভারতের অন্য নদীগুলোকেও এই ধরনের প্রকল্পের অধীনে আনা হবে।


প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার ২০১৪ সালের জুন মাসে ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা নামে একটি প্রকল্পের উদ্বোধন করে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়েই এই প্রকল্পের উদ্বোধন হয়েছিল। তৎকালীন কেন্দ্রীয় সরকার প্রাথমিকভাবে এই প্রকল্পের জন্য ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করে। এই প্রকল্পের উদ্দেশ্য ছিল ভারতের প্রধান নদী গঙ্গাকে পরিষ্কার এবং দূষণমুক্ত করে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা।


বর্তমান কেন্দ্রীয় সরকার মনে করে NMCG অধীনে এই কাজ যথেষ্ট সফলতা লাভ করেছে। এই সাফল্য থেকে উজ্জীবিত হয়ে কেন্দ্রীয় সরকার ভারতবর্ষের সব গুরুত্বপূর্ণ নদীগুলোকে National River Conservation Program এর আওতায় এনে সেগুলোকেও পরিষ্কার এবং দূষণমুক্ত করার পরিকল্পনা করছে।




No comments:

Post a Comment