Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 11 January 2022

বিরল দৃষ্টান্ত : মানবদেহে শুকরের হৃদযন্ত্র প্রতিস্থাপন ‌হল

 

Pig-heart-transplantation-in-human-body

দেবাশীষ গোস্বামী : ‌চিকিৎসাবিজ্ঞানে অসাধ্য সাধন করলো আমেরিকার ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিসিন। ডা:‌ বাটলে গ্রিফিথের নেতৃত্বাধীন একদল চিকিৎসক মানবদেহে শুকরের হৃদযন্ত্র প্রতিস্থাপন করে এক বিরল কৃতিত্ব স্থাপন করেছেন। 


৫৭ বছর বয়সী, মেরিল্যান্ডের বাসিন্দা ডেভিড বেনেট দীর্ঘদিন ধরে হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন এবং এমন একটা অবস্থা সৃষ্টি হয়, যখন তাঁর হৃদযন্ত্র প্রতিস্থাপন করা ছাড়া আর উপায় ছিল না। কিন্তু মানুষের হৃদযন্ত্র যেহেতু পাওয়া সহজ নয়, তখন চিকিৎসকরা জিন প্রযুক্তি দ্বারা পরিবর্তিত শুকুরের হৃদযন্ত্র তাঁর দেহে স্থাপন করার সিদ্ধান্ত নেন।  


আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জরুরি ভিত্তিতে গত ৩১ ডিসেম্বর ২০২১ সেটি অনুমোদন করে। এরপর ডাক্তাররা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করার পর তিনদিন আগে এই বিরল অস্ত্রোপচার করে শূকরের হৃদযন্ত্র মানবদেহে প্রতিস্থাপন করেন। প্রতিস্থাপিত রোগী ডেভিড বেনেট আপাতত সুস্থ আছেন এবং তাঁর জ্ঞান ফিরেছে। তিনি বলেছেন, 'আমার কাছে এই অস্ত্রপচারের সম্মতি জানানো ছাড়া আর কোন‌ও উপায় ছিল না। এটা জীবন-মরনের সমস্যা।' ‌চিকিৎসকেরা তাঁকে সর্বক্ষণের জন্য পর্যবেক্ষণে রেখেছেন।


বিশেষজ্ঞদের মতে এই হৃদযন্ত্র প্রতিস্থাপন যদি সাফল্য লাভ করে, তাহলে চিকিৎসাবিজ্ঞানে একটি নতুন দিগন্ত উন্মোচিত হবে। কারণ, পৃথিবীতে অনেক মানুষ বিভিন্ন অঙ্গ প্রতিস্থাপনের অভাবে মারা যান। এই মুহূর্তে শুধু আমেরিকাতেই ১০৬৬৫৭ জন হৃদযন্ত্র প্রতিস্থাপনের জন্য অপেক্ষার তালিকায় রয়েছেন। প্রতিদিন সেখানে ১৭ জন মানুষ হৃদযন্ত্র না পেয়ে, প্রতিস্থাপনের অভাবে মারা যান।




No comments:

Post a Comment