Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২

NETAJI : নীলকন্ঠ নিবাসে আজও শ্রদ্ধা জানানো হয় নেতাজীকে

 

Netaji-is-still-respected-today

শম্পা গুপ্ত : ‌নতুন দল ফরওয়ার্ড ব্লক গঠন করার পর মানুষকে সংগঠিত করতে তৎকালীন সময়ে পুরুলিয়া জেলায় একাধিকবার গিয়েছিলেন সুভাষচন্দ্র বসু। শহরের নামোপাড়ার নীলকন্ঠ নিবাসে রাত্রিবাসও করেছিলেন তিনি। নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তীতে সেই নীলকন্ঠ নিবাসে শ্রদ্ধা জানানো হল এই দেশনায়ককে। 


কংগ্রেস ছাড়ার পর নিজের প্রতিষ্ঠিত দল ফরওয়ার্ড ব্লককে সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দেবার জন্য সেইসময় সফর শুরু করেন নেতাজী। তাঁর গঠিত নতুন এই দল এবং তাঁর উদ্দেশ্য নিয়ে সেই সময় অনেকেই কুণ্ঠিত ছিলেন। তবে সেই সময় পাশে পেয়েছিলেন পুরুলিয়ার মানুষ। নেতাজীর ডাকে তৎকালীন বিহার রাজ্যের অধিনে থাকা পুরুলিয়া জেলায়  শক্তিশালি সংগঠন গড়ে ওঠে ফরওয়ার্ড ব্লকের। 


সেই সময় চারবার পুরুলিয়ায় এসেছিলেন সুভাষচন্দ্র বসু। ১৯৩৯ সালে তৎকালীন মানভূম জেলার বিখ্যাত আইনজীবী নীলকণ্ঠ চট্টোপাধ্যায়ের নামোপাড়ার বাড়ি নীলকন্ঠ নিবাসে একটি রাতও কাটিয়েছিলেন তিনি। তাঁর ব্যাবহৃত জিনিসপত্র এখনও সেই বাড়িতে সাধারণ মানুষের পরিদর্শনের জন্য রেখে দেওয়া হয়েছে। নীলকণ্ঠ চট্টোপাধ্যায়ের বংশধর আইনজীবী রাজর্ষী চট্টোপাধ্যায় জানান, তাঁদের বাড়ির একাংশে তাঁরা নেতাজীর একটি প্রদর্শশালা গড়ে তুলতে চান। এরজন্য এবছর নেতাজীর জন্মদিনেই প্রতিষ্ঠা করা হয়েছে মানভূম নেতাজী নীলকণ্ঠ ট্রাস্ট। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন