Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 14 January 2022

বন দপ্তরের অভিযানে ধরা পরলো প্রচুর কচ্ছপ

 ‌

Lots-of-turtles-were-caught

সৌদীপ ভট্টাচার্য : কচ্ছপ বিক্রির বিরুদ্ধে অভিযান চালালো উত্তর ২৪ পরগনা জেলা বন দপ্তর। গোপনসূত্রে খবর পেয়ে শুক্রবার হাবরা এলাকায় এই অভিযান চালানো হয়। সেখান থেকে এদিন ‌১৯২ টি কচ্ছপ উদ্ধার করা হয়েছে। সরকারিভাবে কচ্ছপ ধরা বা বিক্রি করা নিষিদ্ধ। তারপরেও একশ্রেণীর মানুষ এই কাজ চালিয়ে যাচ্ছে। তাই এই অভিযান জারি থাকবে বলে জানিয়েছে বন দপ্তর।


জেলা বন দপ্তর সূত্রে জানা গেছে, শেষ সপ্তাহে বেশ কিছু জায়গায় অভিযান চালিয়ে প্রচুর কচ্ছপ উদ্ধার করা হয়েছে। এরমধ্যে গাইঘাটার চাঁদপাড়া এবং বসিরহাট এলাকা রয়েছে। এর পাশাপাশি, শুক্রবার ভোর রাতে জেলা বন দপ্তরের আধিকারিকেরা হাবরা এলাকায় অভিযান চালিয়ে সেখান থেকে ১৯২ টি জ্যান্ত কচ্ছপ উদ্ধার করে। তবে কোনও ব্যক্তিকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি। 


জেলার মুখ্য বনাধিকারিক নিরঞ্জিতা মিত্র জানিয়েছেন, এই কচ্ছপগুলি মূলত উত্তরপ্রদেশ থেকে এই রাজ্যে আসছে। বিরল প্রজাতির এই কচ্ছপগুলি মূলত খোলা বাজারে বিক্রির জন্য নিয়ে আসা হয়েছিল। এই চক্রের সঙ্গে কে বা কারা যুক্ত, সে ব্যাপারে তদন্ত চালাচ্ছে বন বিভাগ। পাশাপাশি, এই সমস্ত বন্য প্রাণীদের যাতে বাঁচিয়ে রাখা যায়, তারজন্য সাধারণ মানুষে সচেতন হবার আবেদন জানিয়েছেন জেলা বন দপ্তর।




No comments:

Post a Comment