Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 9 January 2022

LAND PORT : ‌পেট্রাপোলের মতো বন্দরের পরিকাঠামো গড়ার উদ্যোগ ঘোজাডাঙায়

Ghojadanga-is-an-initiative-to-build-port-infrastructure

সমকালীন প্রতিবেদন : ‌আমদানি–রপ্তানি বানিজ্যে গতি আনতে পেট্রাপোল সীমান্তের মতো এবার উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাট মহকুমার ঘোজাডাঙা সীমান্তেও স্থলবন্দরের পরিকাঠামো গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। ইতিমধ্যে এব্যাপারে একাধিক বৈঠকের পাশাপাশি স্থানীয় মানুষদের সঙ্গে কথা বলেছেন প্রশাসনিক কর্তারা। এই পরিকাঠামো পুরোপুরিভাবে তৈরি হয়ে গেলে, এখানে প্রচুর কর্মসংস্থানের সুযোগ মিলবে। আর সেক্ষেত্রে ব্যবসায়ীদের পাশাপাশি উপকৃত হবেন স্থানীয়রাও।


এশিয়ার সর্ববৃহৎ স্থলবন্দর পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে পণ্যবাহী ট্রাক যাতায়াতের চাপ দিন দিন বাড়ছে। এই জেলারই আর একটি স্থলবন্দর ঘোজাডাঙা সীমান্ত দিয়েও পণ্যবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করে। কিন্তু সেখানে কোনও পরিকাঠামো না থাকায় রাস্তার উপরেই পণ্যবাহী ট্রাকগুলিকে দাঁড়িয়ে থাকতে হয়। সেক্ষেত্রে সমস্যা তৈরি হয়। আর এই সমস্যা সমাধানে এবং বাণিজ্যে গতি আনতে এবার ঘোজাডাঙা সীমান্তেও পার্কিং এলাকা তৈরি সহ অন্যান্য প্রয়োজনীয় পরিকাঠামো তৈরীর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। 


প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে যে, ৪৫ একর জমির উপর এই পরিকাঠামো গড়ে তোলা হবে। সীমান্তের শূণ্য পয়েন্ট থেকে বর্ডার রোড ধরে এই পার্কিং এলাকা তৈরি হবে। এরজন্য প্রাথমিকভাবে জমি চিহ্নিতকরণের কাজ শেষ হয়েছে। যদিও সেই এলাকায় ফাঁকা জমি, বাগানের পাশাপাশি অনেক বসতবাড়িও রয়েছে। তবে সেগুলি কিভাবে অধিগ্রহণ করা হবে, তা নিয়েই গ্রামবাসীদের সঙ্গে দফায় দফায় কথা বলছেন প্রশাসনিক কর্তারা। এক্ষেত্রে স্থানীয় ব্লক ভূমি ও ভূমি রাজস্ব দপ্তর জমির মূল্য নির্ধারণ করবেন। সেই মূল্য যদি নায্য বলে মনে হয়, তাহলেই গ্রামবাসীরা জমি স্বেচ্ছায় দেবেন বলে জানিয়েছেন।






No comments:

Post a Comment