Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২

দুয়ারে শিক্ষা ব্যবস্থা চালু হতে যাচ্ছে রাজ্যে ?

 

Door-education-system-is-going-to-be-introduced-in-the-state

দেবাশীষ গোস্বামী : ‌রাজ্যে কি এবার দুয়ারে শিক্ষা ব্যবস্থা চালু হতে যাচ্ছে ? করোনার কারণে দীর্ঘদিন পশ্চিমবঙ্গের স্কুলগুলি বন্ধ রয়েছে। নবম, দশম, একাদশ, দ্বাদশ– এই চারটি শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য মাঝে দুবারের জন্য স্কুল খুললেও প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত দীর্ঘ এক বছর দশ মাস স্কুল বন্ধ রয়েছে। তার ফলে এই সময়কালে প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য স্কুল অধরাই থেকে গেছে। 


ভারতের অন্যান্য রাজ্যের স্কুলগুলি খুললেও পশ্চিমবঙ্গ সরকার করোনার কারণে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক বিদ্যালয়গুলি খোলার সাহস দেখায়নি। কিন্তু বেশ কিছুদিন হল অনেক রাজনৈতিক এবং অরাজনৈতিক সংগঠন স্কুল খোলার জন্য রাজ্য সরকারের কাছে নানাভাবে আবেদন করে যাচ্ছে। নানা মাধ্যমে সমালোচনাও চলছে সমান তালে। 


এমন পরিস্থিতিতে শোনা যাচ্ছে, রাজ্য সরকার তাদের সিদ্ধান্ত কিছুটা পরিবর্তন করে খুব শীঘ্র প্রাথমিক শিক্ষাকে উন্মুক্ত করতে চাইছে। কিন্তু সেটি একটু অন্যরকমভাবে। এবারে প্রাথমিক বিদ্যালয়গুলি খুলে ক্লাস শুরু হবে, তবে তা শ্রেণিকক্ষে নয়। প্রাথমিক শিক্ষকরা ছাত্রছাত্রীদের ক্লাস নেবেন এবার উন্মুক্ত মাঠে। যাতে ছাত্রছাত্রীদের মধ্যে করোনা সংক্রমনের সম্ভাবনা কম থাকে। 


যদিও এই নিয়ে এখনও সরকারিভাবে কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। আশা করা হচ্ছে, স্কুল খোলা সংক্রান্ত বিজ্ঞপ্তি আগামী সপ্তাহে শিক্ষা দপ্তরের তরফ থেকে প্রকাশ করা হবে। রাজ্যে করোনা সংক্রমণ এখন নিম্নগামী। সুতরাং মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং কলেজের ছাত্রছাত্রীদের নিয়ে রাজ্য সরকার কি সিদ্ধান্ত নেবে, আগামী সপ্তাহের মধ্যে সেটাও বোঝা যাবে বলে আশা করা হচ্ছে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন