Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 23 December 2021

তৃণমূলের মিছিলকে ঘিরে উত্তেজনা, আদিবাসীদের বিক্ষোভ

 

Tensions-surrounding-the-grassroots-procession

সমকালীন প্রতিবেদন : ‌বীরভূমের ডেউচা পাচামি প্রস্তাবিত কয়লা খনি অঞ্চলে বৃহস্পতিবার দুপুরে তৃণমূলের পক্ষ থেকে একটি মিছিল বের করা হয়। তৃণমূলের সেই মিছিল ঘিরে উত্তেজনা ছড়ায় দেওয়ানগঞ্জ এলাকায়। কয়লা খনির পক্ষে এবং এলাকায় শান্তি রক্ষার প্রয়োজনে এই মিছিলের ডাক দেওয়া হয়েছিল। সেই মিছিল গ্রামে ঢোকার আগেই মিছিলকে ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করেন আদিবাসীদের একাংশ।  


দিন কয়েক আগে সেভ ডেমোক্রেসির পক্ষ থেকে বিকাশ ভট্টাচার্যের নেতৃত্বে এক প্রতিনিধিদল দেওয়ানগঞ্জ হরিণসিংহ এলাকায় একটি সভা করে। সেখানে আদিবাসীদের তাঁদের দাবি পূরণের জন্য প্রয়োজনে প্রতিরোধ গড়ে তোলার কথা বলা হয়। দাবি, আদিবাসীদের একাংশ কয়লাখনি চান না। জেলা তৃণমূলের পক্ষ থেকে এদিন ওই সভার প্রতিবাদে এবং কয়লাখনির পক্ষে একটি মিছিল বের করা হয়। তৃণমূলে যোগ দেওয়া আদিবাসী নেতা সুনীল সরেনের অভিযোগ, 'এলাকার উন্নয়নে রাজ্য সরকার চেষ্টা চালাচ্ছে। অথচ প্রস্তাবিত খনি অঞ্চলে বহিরাগতরা এসে উস্কানিমূলক মন্তব্য করে উত্তেজনা ছড়াচ্ছে। তারই প্রতিবাদে এদিন এই মিছিলের ডাক দেওয়া হয়েছিল।'‌ 


স্থানীয় তৃণমূল নেতা কালিপ্রসাদ বন্দোপাধ্যায় জানান, 'এলাকার উন্নয়নের জন্য, এলাকার মানুষের ভালোমন্দের কথা এলাকার মানুষেরাই নিজেদের মধ্যে বসে মীমাংসা করে নেবেন। এরজন্য বহিরাগতদের এখানে আসার প্রয়োজন নেই।' তৃণমূলের অভিযোগ, এদিন এলাকায় মিছিল ঢোকার পর মিছিল লক্ষ্য করে আদিবাসীদের পক্ষ থেকে ইট ছোড়া হয়। সংবাদমাধ্যমের প্রতিনিধিদেরও হেনস্থা করা হয়। গোলমালের খবর পেয়ে ঘটনাস্থলে হাজির হয় মোহাম্মদ বাজার থানার বিশাল পুলিশবাহিনী। 



No comments:

Post a Comment