Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 16 December 2021

ভারতে মেয়েদের বিয়ের বয়সের বদল ঘটছে

 ‌

In-India-the-age-of-marriage-for-girls-is-changing

দেবাশীষ গোস্বামী : পরিবর্তন হতে চলেছে মেয়েদের বিয়ের বয়স। এখন‌ও পর্যন্ত সরকারি নিয়ম অনুযায়ী, মেয়েদের বিয়ের ন্যুনতম বয়স ১৮ বছর। বিশেষ কিছু কারণেই মেয়েদের বিয়ের নূন্যতম বয়স বাড়ানোর কথা চলছিল। সেই মতো ২০২০ সালের জুন মাসে কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রণালয় উচ্চপর্যায়ের কমিটি গঠন করে। সেই কমিটি সুপারিশ করে মেয়েদের ন্যুনতম বয়স ২১ বছর করা উচিত।  


কমিটির সেই সুপারিশ কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রাথমিকভাবে মান্যতা দিয়েছে। আগামী সংসদের অধিবেশনে এটি বিল আকারে পেশ করা হবে। বিয়ের ক্ষেত্রে বর্তমানে যে নিয়মটি চালু রয়েছে সেটি হল, ছেলেদের ন্যুনতম ২১ বছর এবং মেয়েদের ন্যুনতম ১৮ বছর বয়স হতে হবে। ১৯৭৮ সালে তৎকালীন ভারত সরকার এই বিলটি পাস করে। 


২০০৬ সালে এই আইনটির কিছু সংশোধনী আনা হয়। তারপর আবার এই সংশোধনী আনা হবে। কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রণালয়ের গঠিত কমিটির প্রধান জয়া জেটলি সংবাদমাধ্যমে জানিয়েছেন যে, এই বিলটি আনার উদ্দেশ্য শুধুমাত্র জন্মনিয়ন্ত্রণ নয়। কারণ, National Family Health Survey -5 এর সমীক্ষা অনুযায়ী, ভারতীয়দের জন্মহার ২.০ তে নেমে এসেছে। সুতরাং, শীঘ্রই ভারতবর্ষে জন বিস্ফোরণের সম্ভাবনা নেই। 


কিন্তু মহিলাদের স্বাস্থের কথা চিন্তা করে এই নতুন বয়স বাড়ানোর কথা সুপারিশ করা হয়েছে। তাছাড়া, ভারতে বাল্যবিবাহের হার অনেক কমেছে। ২০১৫-১৬ সালে যেখানে বাল্যবিবাহের হার ছিল ২৭ শতাংশ এবং ২০১৯-২১ সালে এই হার এসে দাঁড়িয়েছে ২৩ শতাংশে। কমিটি সুপারিশ দেওয়ার আগে ১৬ টি ইউনিভার্সিটির প্রতিক্রিয়া নেও‌য়া হয়েছে। শুধু তাই নয়, এই কমিটি স্কুলে যৌন শিক্ষার পাঠক্রম চালু করার‌ও সুপারিশ করেছে।




No comments:

Post a Comment