Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 12 December 2021

দিনের টুকিটাকি : ‌১২ ডিসেম্বর, ২০২১

শারদ সম্মান

বনগাঁ পুরসভার উদ্যোগে পুর এলাকার বিভিন্ন ক্লাব সংগঠনকে শারদ সম্মান জানানো হল। শনিবার বনগাঁ পুরসভার 'কর্মতীর্থ' প্রাঙ্গনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। পৌরহিত্য করেন পুর প্রশাসক গোপাল শেঠ। উপস্থিত ছিলেন‌ পুলিশ সুপার তরুন হালদার সহ জেলা পুলিশের বিভিন্ন আধিকারিক, বিধায়ক বিশ্বজিৎ দাস, বিদ্যুৎ দপ্তরের ডিভিশনাল ম্যানেজার সহ বিশিষ্টজনেরা। এদিন অনুষ্ঠান শুরুর আগে সম্প্রতি কপ্টার দুর্ঘটনায় নিহত সেনাপ্রধান সহ অন্যান্যদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। অনুষ্ঠান মঞ্চ থেকে এদিন বনগাঁ পুরসভা এলাকায় দুর্গাপুজো, শ্যামা পুজো, ছট পুজো এবং জগদ্ধাত্রী পুজোর আয়োজক ১১৯ টি ক্লাব সংগঠনের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়। শেষে সঙ্গীত পরিবেশন করেন রূপঙ্কর বাকচি। 


মানবাধিকার দিবস

আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালন করলো পুরুলিয়ার আদ্রার 'দ্য ফ্রি থিংকিং হিউম্যানিস্টস্ অ্যাসোশিয়েশন।'‌ সংগঠনের ৩১ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে আয়োজিত রক্তদান শিবিরে ২০ জন রক্তদান করেন। যাদের মধ্যে অধিকাংশই মহিলা। অনুষ্ঠানে আন্তর্জাতিক  মানবাধিকার দিবস সংক্রান্ত  'বর্তমান ভারতে মানবাধিকার আন্দোলনে আমরা' এই বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন দক্ষিন পূর্ব রেলওয়ের আদ্রা বিভাগের প্রাক্তন ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার আশীষ মিশ্র, পুরুলিয়া জে কে কলেজের ইংরেজী বিভাগের প্রধান অধ্যাপক অজয় গাঙ্গুলী, প্রাক্তন সিনিয়র সেকশন ইঞ্জিনিয়র সুকুমার দত্ত, জাপানের জাইকা প্রোজেক্টের সোশ্যাল ওয়েলফেয়ার অফিসার দীপঙ্কর সেন, আরপিএফ ক্রাইম আদ্রা ওসি সঞ্জয়  হাজরা প্রমুখ। এদিন বিদ্যাসাগর পুরষ্কারও প্রদান করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সম্পাদক সত্যজিৎ চ্যাটার্জী। প্রধান অতিথি ছিলেন কবি, নাট্যকার ও বাচিক শিল্পী ড: দেবেশ ঠাকুর। বর্ষসেরা সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুতীর্থা মজুমদার, বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্ব দৌড়বিদ ১৫ বছরের গীতা মাহাতো, বর্ষসেরা সাংবাদিক দীপেন গুপ্ত, বর্ষসেরা সংবাদপত্র পুরুলিয়া টুডে, বর্ষসেরা সংগঠন শুভেচ্ছা, বর্ষসেরা ব্যক্তিত্ব হানিফ শেখ, বর্ষসেরা সংগঠক মনোয়ারা বেগম ও অভিষেক চ্যাটার্জী, লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড সাহিত্যিক অরূপ  শান্তিকারীকে সম্মান জানানো হয়।


জেলাকে গুরুত্ব

পুরভোটের প্রার্থী নির্বাচন করবে জেলা বামফ্রন্ট, পুরুলিয়ায় জানালেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। এদিন তিনি জানান, এবারের পুরভোটের প্রার্থীপদ নির্বাচন করার দায়িত্ব থাকবে জেলা বামফ্রন্টের হাতে। এতে রাজ্য বামফ্রন্টের বলার কিছু নেই। সব কিছুই করবে জেলা। রবিবার পুরুলিয়ায় সিপিএমের জেলা সম্মেলনের শেষ দিনে বক্তব্য রাখতে গিয়ে এইকথাগুলি বলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। তিনি বলেন, পুরভোটে তৃণমূল এবং বিজেপির বিরুদ্ধে কিভাবে লড়াই করতে হবে, তার রূপরেখাও জেলা স্তরেই ঠিক হবে। এক্ষেত্রে স্থানীয় ইস্যুগুলিকে গুরুত্ব দেবার কথা বলেন তিনি। প্রসঙ্গত, দুদিন ধরে চলা সিপিএমের জেলা সম্মেলনে যোগ দিতে আসেন রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু সহ জেলা এবং রাজ্য নেতৃত্ব।


লবান উৎসব

বীরভূমের লাভপুর সংস্কৃতি বাহিনীর উদ্যোগে অনুষ্ঠিত হলো লবান উৎসব। লাভপুরের কালিকাপুরে ১৩ বিঘা জমির উপর গড়ে ওঠা গুরুকুল নাট্য আশ্রমে নাট্যকর্মী, সংগীতশিল্পী, নৃত্যশিল্পী ও সংস্কৃতি কর্মীদের মেল বন্ধনে এই লবান উৎসব অন্য মাত্রা পায়। জারভানি ফাউন্ডেশন এর উদ্যোগে এদিন আদিবাসী ছাত্রছাত্রীদের হাতে শীতবস্ত্র তুলে দেওয়া হয়।





No comments:

Post a Comment