Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 12 December 2021

বিশ্বমানের স্টেশন হবে আসানসোল

 

Asansol-will-be-a-world-class-station

দেবাশীষ গোস্বামী : বেশ কিছুদিন আগেই ভারতীয় রেল সিদ্ধান্ত নিয়েছে‌, ভারতবর্ষের কিছু নির্দিষ্ট স্টেশনকে বিশ্বমানের স্টেশন হিসেবে গড়ে তোলা হবে। এই সিদ্ধান্ত অনুযায়ী ভূপালের কাছে হাবিবগঞ্জ স্টেশনকে ভারতের প্রথম বিশ্বমানের স্টেশন হিসেবে গড়ে তোলা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ১৫ নভেম্বর এই স্টেশনটিকে আনুষ্ঠানিকভাবে নবরূপে উদ্বোধন করেন। স্টেশনটি নাম পাল্টে রাখা হয় রানী কমলাপতি রেল স্টেশন। এতে বিমানবন্দরের মত সমস্ত আধুনিক সুযোগ-সুবিধা আছে।


ভারতীয় রেল পশ্চিমবঙ্গের একমাত্র আসানসোল স্টেশনকে একইরকমভাবে বিশ্বমানের স্টেশন হিসেবে গড়ে তোলার কথা বলে ঘোষণা করেছে। পূর্ব রেলের শিয়ালদা, হাওড়া, মালদা এবং আসানসোল– এই যে ৪ টি ডিভিশন রয়েছে, তার মধ্যে একমাত্র আসানসোল ডিভিশনের আসানসোল স্টেশনকেই বেছে নেওয়া হয়েছে। ইতিমধ্যে আসানসোল ডিভিশনে চারজন উচ্চপদস্থ পদাধিকারী ভারতে প্রথম বিশ্বমানের রেলওয়ে স্টেশন  হাবিবগঞ্জ পরিদর্শনে গিয়ে স্টেশনের বিভিন্ন খুঁটিনাটি দেখে এসেছেন। 


আসানসোলের ডিভিশনাল রেলোয়ে মানেজার এই খবর জানিয়ে বলেন, আগামী বছরের মে মাসে আসানসোল স্টেশনের এই রূপান্তরের কাজ শুরু হবে। ১৮৬৪ সালে তৈরী স্টেশনটির মূল হেরিটেজ বিল্ডিংটি রেখে এই  স্টেশনটি নতুনভাবে গড়ে তোলা হবে। এর জন্য খরচ হবে আনুমানিক ৪০০ কোটি টাকা। 




No comments:

Post a Comment