Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 7 November 2021

ইতিহাসে আজ : ৭ নভেম্বর, ২০২১

ইতিহাসে আজ


জাতীয় প্রেক্ষিত  :

১) ১৮৭৬ খ্রিস্টাব্দে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় নৈহাটির কাঁঠালপাড়াতে সুবিখ্যাত 'বন্দেমাতরম' সংগীতটি রচনা করেন। 

২)  ১৯০৫ খ্রিস্টাব্দে ছাত্রদের 'বন্দেমাতরম' ধ্বনি দেওয়া নিষিদ্ধ করে লিয়ন সাহেব এক সার্কুলার প্রকাশ করেন  - যা লিয়ন সার্কুলার নামে কুখ্যাত।

৩) ১৯০৭ খ্রিস্টাব্দে মেদিনীপুরে কংগ্রেসের প্রাদেশিক সম্মেলন অনুষ্ঠিত হয়। কে বি দত্তকে সম্মেলনের সভাপতি হিসাবে নির্বাচিত করা হলেও চরমপন্থীরা তাকে ভাষণ দিতে দেয়নি।

৪) ১৯০৮ খ্রিস্টাব্দে কলকাতার ওভারটুন হলে গভর্নর স্যার এন্ড্রু ফ্রেজারকে হত্যা করার চেষ্টা হলেও বিপ্লবীরা সাফল্য লাভ করেনি। ফ্রেজারকে হত্যার ব্যর্থ চেষ্টা করে জীতেন্দ্রনাথ রায়চৌধুরীর দশ বছর কারাদণ্ড হয়। 

৫) ১৯০৯ খ্রিস্টাব্দে পার্বত্য ত্রিপুরার রাজধানী আগরতলায় ছোটলাটকে হত্যার ব্যর্থ চেষ্টা হয়। 

৬) ১৯৩৮ খ্রিস্টাব্দে বোম্বাইতে বে - আইনি ধর্মঘটের জন্য ব্রিটিশ সরকার ছয় মাসের জেলের সিদ্ধান্ত নেয়। এই আইনের প্রতিবাদে এস এ ডাঙ্গে, ইন্দুলাল যাজ্ঞিক ও বি আর আম্বেদকরে ডাকা শ্রমিক ধর্মঘটে পুলিশ গুলি চালালে একজন নিহত হন। 

৭) ১৯৪৬ খ্রিস্টাব্দে সোদপুর থেকে নোয়াখালির উদ্দেশ্যে গান্ধীজী যাত্রা করেন। 

৮) ১৯৬০ খ্রিস্টাব্দে রেঙ্গুনে ভারত- চিন সীমান্ত সমস্যা নিয়ে চূড়ান্ত কথাবার্তা শুরু হয়। 

৯) ২০০৬ খ্রিস্টাব্দে ভারত ও ASEAN গোষ্ঠীর যৌথ উদ্যোগে বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশের লক্ষ্যে একটি ফান্ড গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।

১০) আজকের দিনে জন্মেছিলেন ভারতীয় স্বাধীনতা আন্দোলনের অন্যতম তাত্ত্বিক নেতা , সম্পাদক, সমাজকর্মী বিপিনচন্দ্র পাল, নোবেল জয়ী ভারতীয় বিজ্ঞানী সি ভি রামন ; ভারতীয় সিনেমার অন্যতম আইকনিক অভিনেতা কমল হাসান; মালায়ালম সিনেমার প্রখ্যাত পরিচালক শ্যামাপ্রসাদ; বাংলা সিনেমার অন্যতম সফল অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত প্রমুখ। 

১১) আজকের দিনে প্রয়াত হন শেষ মুঘল সম্রাট দ্বিতীয় বাহাদুর শাহ; স্বাধীনতা সংগ্রামী ও শিক্ষাবিদ অশ্বিনী কুমার দত্ত; গুজরাতের প্রথম মুখ্যমন্ত্রী জে এন মেহেতা; প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী চিদম্বরম সুব্রহ্মনিয়াম; প্রাক্তন ক্রিকেটার পলি উমরিগড়; কবি ও পরিচালক বাপ্পাদিত্য বন্দ্যোপাধ্যায় প্রমুখ। 




আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৫০৪ খ্রিস্টাব্দে ক্রিস্টোফার কলম্বাস তাঁর চতুর্থ ও শেষ অভিযান সম্পন্ন করে ফিরে আসেন। 

২) ১৬৬৫ খ্রিস্টাব্দে এখনও পর্যন্ত টিকে থাকা বিশ্বের প্রাচীনতম সংবাদপত্র 'লন্ডন গেজেট' প্রথমবার প্রকাশিত হয়। 

৩) ১৭৮৬ খ্রিস্টাব্দে আমেরিকার প্রাচীনতম সংগীত সংগঠন স্টাউটন মিউজিক্যাল সোসাইটি প্রতিষ্ঠিত হয়। 

৪) ১৮৬১ খ্রিস্টাব্দে অস্ট্রেলিয়ার মেলবোর্নে প্রথম মেলবোর্ন কাপ ঘোড়দৌড় আয়োজিত হয়। 

৫) ১৮৯৩ খ্রিস্টাব্দে আমেরিকার কলোরাডো প্রদেশে মহিলাদের ভোটাধিকার স্বীকৃত হয়। 

৬) ১৯১৬ খ্রিস্টাব্দে প্রথম মহিলা হিসাবে জেনেথ রাসকিন মার্কিন কংগ্রেসে নির্বাচিত হন। 

৭) ১৯১৮ খ্রিস্টাব্দে পশ্চিম সামোয়াতে ইনফ্লুয়েঞ্জা মহামারীর আকারে ছড়িয়ে পড়লে ৭৫৪২ জনের মৃত্যু হয়।

৮) ১৯২৯ খ্রিস্টাব্দে নিউইয়র্ক শহরের ' মিউজিয়াম অফ মডার্ন আর্ট ' সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয়।৯) আজকের দিনে জন্মেছিলেন মেক্সিকান লেখক নীল ক্যাম্পোবেলো; নোবেল জয়ী অস্ট্রিয়ান প্রাণীবিদ্যাবিশারদ কনরাড লরেঞ্জ; নোবেল জয়ী ফরাসি ঔপন্যাসিক অ্যালবার্ট ক্যামাস; বাংলাদেশের রাজনৈতিক ব্যক্তিত্ব গুলাম আজাদ; ইন্দোনেশিয়ান কবি ডব্লিউ এস রেন্ড্রা প্রমুখ।

১০) আজকের দিনে প্রয়াত হন আমেরিকান চিত্রকর হেনরি ওয়ার্ড রেঞ্জার; আমেরিকান সমাজকর্মী ও ৩৯তম ফার্স্টলেডি ইলিয়েনর রুজভেল্ট; নোবেল জয়ী সুইডিশ বায়োকেমিস্ট এইচ ভি ইলিউ ' চেলপিন প্রমুখ। 

স্মরণীয় আজ  : বিশ্ব শিশু সুরক্ষা দিবস, জাতীয় ক্যান্সার সচেতনতা দিবস, হাঙ্গেরিতে হাঙ্গেরিয়ান অপেরা দিবস,  বাংলাদেশে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস, সোভিয়েত ইউনিয়নে অক্টোবর বিপ্লব দিবস, তিউনিশিয়ায় জাতীয় স্মরণ দিবস।

সংকলক  : স্বপন ঘোষ।




No comments:

Post a Comment