Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 14 November 2021

‌DOUBLE LINE : ডবল লাইন সহ একাধিক দাবিতে আন্দোলনে রানাঘাট-বনগাঁ শাখার নিত্যযাত্রীরা

The-regular-passengers-of-Ranaghat-Bangaon-branch

সমকালীন প্রতিবেদন : ‌গত কয়েক বছর ধরে একের পর এক চিঠি লিখেও কাজ হচ্ছে না। অবশেষে পথে নেমে আন্দোলন শুরু করলেন শিয়ালদা উত্তর বিভাগের রানাঘাট-বনগাঁ শাখার নিত্যযাত্রীরা। এই শাখায় ডবল লাইন, কৃষক স্পেশাল, রাতের ট্রেন চালুর দাবিতে আন্দোলন শুরু করলেন তাঁরা। দাবি না মানা হলে এরপর বৃহত্তর আন্দোলনের পথে যাবার হুমকি দিয়েছেন তাঁরা। 


রানাঘাট–বনগাঁ রেল শাখায় সিঙ্গেল লাইনেই ট্রেন চলছে বহু বছর ধরে। একসময় ডিজেল ট্রেন চললেও বছর কয়েক আগে ইলেকট্রিক ট্রেন চলাচল শুরু হয়েছে। তারপরেও এখনও পর্যন্ত ডবল লাইন চালু করার কোনও উদ্যোগ নেয় নি রেল কর্তৃপক্ষ। এই রেল শাখায় শুধুমাত্র মাঝেরগ্রাম স্টেশনে ডবল লাইন থাকায় সেখানে ট্রেনের ক্রসিং হয়। পাশাপাশি, এই শাখা দিয়ে ভারত–বাংলাদেশের মধ্যে পন্যবাহী ট্রেন চলাচল করায় যাত্রীবাহী লোকাল ট্রেনকে দাঁর করিয়ে রাখা হয়। যার কারণে সমস্যায় পড়েছেন এই রেল শাখার যাত্রীরা।


রানাঘাট–বনগাঁ রেলযাত্রী সুরক্ষা সমিতির সম্পাদক শিশির ঘোষ, সভাপতি দিলীপকুমার দে জানান,   'গত ৮ বছর ধরে ডবল লাইনের দাবিতে কেন্দ্রীয় রেলমন্ত্রী, সাংসদ থেকে শুরু করে রেলের বিভিন্ন বিভাগে বার বার চিঠি দেওয়া হয়েছে। পাশাপাশি, রানাঘাট স্টেশনের ২, ৩, এবং ৪ নম্বর প্ল্যাটফর্মের উপর একটি শৌচাগার নির্মানের জন্য অনুরোধ করা হলেও রেল দপ্তর অমানবিক আচরণ করছে। রেল দপ্তরের যুক্তি, প্ল্যাটফর্মের উপর শৌচাগার নির্মান করলে লাইন বসে যাবে।' এটা সম্পূর্ণ অযৌক্তিক বলে মনে করেন আন্দোলনকারীরা। 


দীর্ঘদিন ধরে অনুরোধ করেও তাঁদের দাবি পূরণ না হওয়ায় এবার তাঁরা পথে নেমে আন্দোলন শুরু করলেন। শনিবার বিকাল থেকে বনগাঁ স্টেশন সংলগ্ন এলাকায় মাইক বেঁধে, পোস্টারিং করে এই আন্দোলন শুরু হয়েছে। সমিতির পক্ষ থেকে বনগাঁয় রেলের আধিকারিকের কাছে একটি স্মারকলিপিও দেওয়া হয়। এরপরেও দাবি পূরণ না হলে, এবার তাঁরা বৃহত্তর আন্দোলনে নামতে বাধ্য হবেন বলে জানান। 




No comments:

Post a Comment