Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 13 November 2021

পদ্মশ্রী সম্মানে ভূষিত 'এক টাকার ডাক্তার'‌ এর জন্য গর্বিত এলাকার মানুষ

 ‌

PadmaShri-honored-with-'One-Money-Doctor'‌

সমকালীন প্রতিবেদন : সামাজিক কাজে ‌সারা জীবনের স্বীকৃতি পাওয়া 'এক টাকার' চিকিৎসকের জন্য গর্ববোধ করছেন বীরভূমের বোলপুরের মানুষ। ‌সম্প্রতি পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছেন বোলপুরের 'এক টাকার' চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায়। দিল্লিতে এই সম্মান গ্রহন করে সবে বোলপুরে ফিরেছেন তিনি। ফিরে বললেন, '‌এই সম্মান প্রাপ্তির সঙ্গে সঙ্গে দায়িত্ব আরও বেড়ে গেল। বাকি জীবনটা এভাবেই সমাজের জন্য দায়িত্ব পালন করে যাব।'

বোলপুরের হরগৌরীতলার বাসিন্দা, চিকিৎসক সুশোভন বন্দোপাধ্যায় রোগীদের কাছ থেকে পারিশ্রমিক বাবদ মাত্র ১ টাকা করে নেন। আর তাই তিনি এলাকার মানুষের কাছে 'এক টাকার ডাক্তার'‌ হিসেবে পরিচিত। এমবিবিএস পাশ করে ক্লিনিক্যাল প্যাথলজিতে ডিপ্লোমা করেন তিনি। এরপর একসময় নিজের বাড়িতেই চেম্বার খুলে বসেন। সেখানে প্রতিদিন স্থানীয়রা ছাড়াও দূরদূরান্ত থেকে রোগীরা আসেন। দায়িত্ব সহকারে রোগীদের চিকিৎসা করে ফি বাবদ তিনি রোগী প্রতি ১ টাকা করে নেন। গত ৫৮ বছর ধরে এইভাবে পরিষেবা দিয়ে যাচ্ছেন তিনি।  

কেন ১ টাকা ফি তাঁর ?‌ এই প্রশ্নের উত্তরে চিকিৎসক সুশোভন বন্দোপাধ্যা‌য় বলেন, তাঁর কাছে আসা রোগীরা যাতে বিনা পয়সায় চিকিৎসা করাচ্ছেন ভেবে হীনমন্যতায় না ভোগেন, তারজন্য ১ টাকা সাম্মানিক হিসেবে নেওয়া হয়। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি, প্রয়াত প্রণব মুখোপাধ্যায় সহ মুখোপাধ্যায় পরিবারের পারিবারিক চিকিৎসকও তিনি। এমন বহু বিশিষ্টজন তাঁর কাছ থেকে চিকিৎসা পরিষেবা পান। 


তাঁর এই সামাজিক কর্মকান্ডের জন্য তিনি এবছর পদ্মশ্রী সম্মানের জন্য নির্বাচিত হয়। সেই খবর ছড়িয়ে পরার পর থেকেই খুশির হাওয়া বোলপুর জুড়ে। গত সোমবার দিল্লিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং অন্যান্য গুণীজনদের উপস্থিতিতে রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী সম্মান নেন চিকিৎসক সুশোভন বন্দোপাধ্যা‌য়৷ দীর্ঘদীন ধরে রাষ্ট্রপতি মনোনীত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির সদস্য সুশোভন বন্দ্যোপাধ্যা‌য়ের এই সম্মানপ্রাপ্রিতে আরও একবার গর্বিত হল বোলপুর। 




No comments:

Post a Comment