Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 12 November 2021

বনগাঁর কিষান মান্ডিতে কৃষকদের বিক্ষোভ, ভাঙচুর

 

Farmers-protest-at-Kisan-Mandi-in-Bangaon

সমকালীন প্রতিবেদন : ফার্মার রেজিস্ট্রেশন কার্ড ‌তৈরি করতে এসে শুক্রবার ধুন্ধুমার কান্ড ঘটলো উত্তর ২৪ পরগনার বনগাঁর কৃষি মান্ডিতে। দালাল চক্রের অভিযোগ তুলে কিষান মান্ডিতে বিক্ষোভ দেখালেন কৃষকেরা। পাশাপাশি, অফিসের জানালার কাচ ভাঙচুর করারও অভিযোগ উঠলো কৃষকদের বিরুদ্ধে। 


ফার্মার রেজিস্ট্রেশন কার্ডের মাধ্যমে প্রতি বছর সরকারি উদ্যোগে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনে রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তর। ধান কেনার ক্ষেত্রে খাদ্য দপ্তরের পক্ষ থেকে কৃষকদের নাম নথিভুক্ত করার জন্য ফার্মার রেজিস্ট্রেশন কার্ড তৈরি করে দেওয়া হয়। সেই কার্ড রিনিউও করা হয়। দালালচক্র আটকাতে কৃষকদের কাছ থেকে ন্যায্যমূল্যে সরকার ধান কেনার সময় কৃষকদের ওই কার্ড দেখাতে হয়। আর তারপরেই কৃষকেরা তাঁদের ধান সরকারি দরে বিক্রি করতে পারেন। 


শুক্রবার সকালে বনগাঁ কিষান মান্ডিতে সেই কার্ড তৈরির কাজ চলছিল। সেখানে নাম নথিভূক্ত করতে আসা কৃষকদের একাংশের অভিযোগ, 'কয়েকদিন ধরে লাইনে দাঁড়িয়েও কার্ড করাতে পারছেন না কৃষকেরা। দালালরাজের কারণে তাঁরা কার্ড করাতে পারছেন না বলে অভিযোগ তোলেন।' ‌এই অভিযোগ তুলে এদিন কিষাণ মান্ডির ভেতরে বিক্ষোভ দেখাতে শুরু করেন কৃষকেরা। ক্ষিপ্ত কৃষকদের কয়েকজন অফিসের জালনার একটি কাচ ভাঙচুরও করে। যদিও কিষান মান্ডিতে কর্মরত এক কর্মী জানান, 'সার্ভারের সমস্যা থাকায় লাইন স্লো হয়ে যায়। ফলে কার্ড তৈরি করতে দেরি হচ্ছিল। এখানে দালালের হস্তক্ষেপ করার কোনও জায়গা নেই।'‌




No comments:

Post a Comment