Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 12 November 2021

ELEPHANT ATTACK : হাতির হামলায় মৃতের পরিবারের হাতে ক্ষতিপূরণের টাকা

 ‌

Compensation-money-of-the-deceased-in-the-elephant-attack

শম্পা গুপ্ত : ‌রাজ্য সরকারের ঘোষনা অনুযায়ী পুরুলিয়ায় ‌হাতির হানায় মৃতের পরিবারের হাতে ক্ষতিপূরণের টাকা তুলে দেওয়া হল। রাজ্য সরকারের পক্ষ থেকে এই ক্ষতিপূরণের টাকা তুলে দিলেন বাঘমুন্ডির বিধায়ক সুশান্ত মাহাত। শুক্রবার সকালে অযোধ্যা পাহাড়ের বাঁধডি গ্রামে হাতির হানায় মৃতের পরিবারের হাতে রাজ্য সরকারের পক্ষ থেকে আড়াই লক্ষ টাকার এই চেক তুলে দিলেন বিধায়ক। উপস্থিত ছিলেন পুরুলিয়া জেলা বনাধিকারিক দেবাশীষ শর্মা  দপ্তরের অন্যান্য আধিকারিকেরা।


সরকারি নিয়ম অনুসারে হাতির হানা সহ প্রাকৃতিক দুর্যোগের কারণে রাজ্যের কোনও ব্যক্তির মৃত্যু হলে রাজ্য সরকারের পক্ষ থেকে মৃতের পরিবারের হাতে ৫ লক্ষ টাকা করে তুলে দেওয়া হয়। খাবারের সন্ধানে জঙ্গলমহলে প্রায়ই হাতির দল ঢুকে পরে লোকালয়ে। আর তখনই কখনও কখনও হাতির হানায় মৃত্যু হয় বাসিন্দাদের। এই ধরনের ঘটনা ঘটলে অসহায় মৃতের পরিবার যাতে অসহায় হয়ে না পরে, তারজন্যই বর্তমান রাজ্য সরকার এই ক্ষতিপূরণ দেওয়ার প্রকল্প চালু করেছে।  


এবছরের ২৮ মে হাতির হানায় মর্মান্তিকভাবে মৃত্যু হয় বুদ্ধেশ্বর সিং মুড়া নামে এক ব্যক্তি। এরপর রাজ্য সরকারের পক্ষ থেকে ক্ষতিপূরণের প্রথম কিস্তির আড়াই লক্ষ টাকা আগে দেওয়া হয়েছিল। বৃহস্পতিবার সকালে দ্বিতীয় কিস্তির বাকি আড়াই লক্ষ টাকার চেক মৃতের পরিবারের হাতে তুলে দেওয়া হয়। বিধায়ক সুশান্ত মাহাত জানান, 'মৃত ওই ব্যক্তির পরিবার যাতে সরকারি অন্যান্য সুযোগসুবিধাও পেতে পারেন, সেই বিষয়ে বন দপ্তরের আধিকারিকদের পাশাপাশি আমাদেরও নজর রাখবো।'




No comments:

Post a Comment