Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 29 November 2021

ভারতে জন্মহার কমেছে, প্রকাশ সমীক্ষা রিপোর্টে

 

Birth-rates-throughout-India-have-dropped

দেবাশীষ গোস্বামী : সদ্য প্রকাশিত ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (NFHS -5)অনুযায়ী ভারতবর্ষের জন্মহার কমেছে। আগের সমীক্ষা অনুযায়ী ভারতের গড় জন্মহার ছিল ২.২ শতাংশ। বর্তমান সমীক্ষায় গড় জন্মহার কমে দাঁড়িয়েছে ২ শতাংশে। ১৯৫২ সালে কেন্দ্রীয় সরকার প্রথম যখন পরিবার পরিকল্পনা কর্মসূচি হাতে নেয়, তখন এই হার ছিল ৬ শতাংশ। 


NFHS  এর করা সমীক্ষাটি মূলত স্যাম্পল ভিত্তিক একটি সমীক্ষা। NFHS-5 ভারতের ৮ টি রাজ্যের উপর ভিত্তি করে এই সমীক্ষাটি হয়েছে। কেন্দ্রীয় সরকারের পরিবার পরিকল্পনা দপ্তর NFHS-1 প্রথম সমীক্ষাটি শুরু হয়েছিল ১৯৯২-৯৩ সালে। এবারে সমীক্ষা অনুযায়ী, পার্শ্ববর্তী রাজ্য বিহারের জন্মহার বেশ কিছুটা কমেছে। যেটি আগে ছিল ৩.৪ শতাংশ। সেটা কমে এবারে সমীক্ষায় উঠে এসেছে ৩ শতাংশে। 


পশ্চিমবঙ্গের জন্মহার আগে ছিল ১.৮ শতাংশ। এখন সেটি হয়েছে ১.৬ শতাংশ। NHHS-5 এর সমীক্ষা অনুযায়ী, গর্ভনিরোধক ব্যবহারের অনুপাত আগে ছিল ৫৪, যেটি এখন হয়েছে ৬৭। প্রাতিষ্ঠানিক জন্মহার আগে ছিল ৭৯, যেটি এখন হয়েছে ৮৯। এই সমীক্ষায় আরও একটি যে উল্লেখযোগ্য দিক উঠে এসেছে সেটি হল, ভারতবর্ষে প্রথমবার পুরুষের তুলনায় মহিলার সংখ্যা বৃদ্ধি। এখন ১০০০ পুরুষদের তুলনায় মহিলার সংখ্যা ১০২০।





No comments:

Post a Comment