Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 1 October 2021

দিনের টুকিটাকি : ‌১ অক্টোবর, ২০২১

নদীতে ‌তলিয়ে গেল যুবক 

প্রাকৃতিক দুর্যোগের মধ্যেই নদীতে স্নান করতে গিয়ে তলিয়ে গেল এক যুবক।  বৃহস্পতিবার পুরুলিয়ার পাড়া থানার জবড়রা গ্রামের হাড়াই নদীর উপর নির্মিত চেক ড্যাম্পে স্নান করতে গিয়ে তলিয়ে যান হরিহরপুর গ্রামের যুবক আব্দুল রহিম মণ্ডল (২৫)। শুক্রবার সকালে ঘটনাস্থল থেকে প্রায় তিন কিলোমিটার দূর থেকে তাঁর দেহ উদ্ধার করে বিপর্যয় মোকাবিলা দল। প্রতিদিনের মতো বৃহস্পতিবারও নদীতে স্নান করতে এসেছিলেন তিনি। অতিরিক্ত জলে সেখানেই তলিয়ে যান তিনি। রঘুনাথপুরের বিপর্যয় মোকাবিলার দল বৃহস্পতিবারের পর শুক্রবার সকাল থেকে পুনরায় উদ্ধার কাজে হাত লাগায়। পরে ঘটনাস্থল থেকে প্রায় তিন কিলোমিটার দূরে যুবকের মৃতদেহ উদ্ধার হয়। 


ভেঙে পরলো বাড়ি

দুদিনের বৃষ্টির জেরে পুরুলিয়া জেলার বিভিন্ন প্রান্তে নদীগুলিতে বিপদসীমার উপর দিয়ে জল বইছে। পুরুলিয়ার জেলা শাসক রাহুল মজুমদার জানিয়েছেন, টানা বৃষ্টির জেরে পুরুলিয়া জেলা জুড়ে এক হাজার বাড়ির ক্ষয়ক্ষতি হয়েছে।  এদিকে, দুদিনের প্রবল বর্ষণে শুক্রবার দুপুরে পুরুলিয়া শহরের মুনসেফডাঙায় চুন, সুরকি দিয়ে নির্মিত একটি জীর্ণ বাড়ি সম্পূর্ণ ধসে পড়ে। ভেঙে পরার আগে অবশ্য বাসিন্দারা নিরাপদ দূরত্বে চলে যান। এরপর হঠাৎই হুড়মুড়িয়ে বাড়িটির একাংশ ভেঙ্গে পড়ে।  ঘটনার খবর পেয়েই সেখানে পৌঁছে যান পুরুলিয়ার পুর প্রশাসক নবেন্দু মাহালী সহ পুর আধিকারিকরা। আসেন পুরুলিয়ার সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়, জেলা তৃণমূল সভাপতি তথা স্বাস্থ্য কর্মাধ্যক্ষ সৌমেন বেলথরিয়া সহ জেলা প্রশাসনের আধিকারিকরা। আপাতত ওই বাড়ির বাসিন্দাদের অন্যত্র সরানোর ব্যাবস্থা করা হচ্ছে। নবেন্দু মাহালী জানিয়েছেন পুরুলিয়া শহরের জীর্ণ বাড়িগুলির অবস্থা খতিয়ে দেখছে পুরসভা।


বোলপুরে ভিলেজ থিয়েটার 

বোলপুর পিন্ডিরা ইলোরার উদ্যোগে ৩ দিন ব্যাপী শুরু হলো ভিলেজ থিয়েটার ফেস্টিভাল। বোলপুর পুরসভার উৎসর্গ মঞ্চে এই উৎসবের আনুষ্ঠানিক সূচনা করেন বিশ্বভারতীর নাট্য বিভাগের প্রাক্তন অধ্যাপক তারক সেনগুপ্ত। এই অনুষ্ঠানের উদ্বোধনী সংগীত পরিবেশন করেন অসীম ভট্টাচার্য ও সম্প্রীতি দত্ত।  ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের আর্থিক সহায়তায় এই নাট্য উৎসবে মোট ৭ টি দল অংশগ্রহণ করছে বলে জানান সম্পাদক প্রাচতস চৌধুরী। শুক্রবার উৎসর্গ মঞ্চে মঞ্চস্থ হলো নাট্যতীর্থ আমোদপুর এর প্যানডেমিক, সিউড়ি প্রেরণার মুখ্যমন্ত্রী, হালিশহর ইউনিটি মালঞ্চর ঘুম ভাঙার গান নাটকগুলি।


বন্ধ করা হল কজওয়ে

নদীর জলস্তর বেড়ে যাওয়ায় বন্ধ করে দেওয়া হলো নদীর উপরে তৈরি কজওয়ে রাস্তা। ঘটনাস্থলে পুলিশ গিয়ে বাঁশ দিয়ে ব্যারিকেড করে কজওয়ে রাস্তাটি বন্ধ করে দেয়। ঘটনাটি বীরভূমের নলহাটি থানার দেবগ্রাম ঘাটে ব্রাহ্মনী নদীতে। আজ সকাল থেকে ব্রাহ্মনী নদীতে জল বাড়তে শুরু করে। ফলে নদীতে থাকা কজওয়ে জলের তলায় চলে যায়। খবর পেয়েই নলহাটি থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। নদীর দুই পাড়ে কজওয়েতে প্রবেশের রাস্তায় বাঁশ দিয়ে ব্যারিকেড তৈরি করে দেয় পুলিশ। কজওয়ে ব্যবহারকারীদের ঘুরপথে যাওয়ার অনুরোধ করেন তাঁরা।





No comments:

Post a Comment