Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 1 October 2021

আজ থেকে রাজ্যে নিষিদ্ধ ৭৫ মাইক্রনের নীচের প্লাস্টিক

 

Prohibited-plastics-below-75-microns

দেবাশীষ গোস্বামী : আজ থেকে রাজ্যে নিষিদ্ধ হলো ৭৫ মাইক্রোনের নিচে প্লাস্টিকের ব্যবহার। আগে ৫০ মাইক্রোনের নিচে প্লাস্টিক নিষিদ্ধ ছিল। কয়েকদিন আগে এ ব্যাপারে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফ থেকে একটি নিষেধাজ্ঞা জারি করা হয়। তারই পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার‌ও এই নিয়ম চালু করল। 


রাজ্যের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী রাজ্যের সমস্ত পুরসভাগুলির উদ্দেশ্যে এক নির্দেশিকায় বলেছেন, এবার থেকে রাজ্য সরকারের এই নির্দেশ অমান্য করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।  আজ, ১ অক্টোবর থেকে পুরসভাগুলির দোকান, বাজারে এই ধরনের প্লাস্টিক নিষিদ্ধ করা হলো। 


জানা গেছে, এই নির্দেশ অমান্য করলে সর্বোচ্চ দুই হাজার টাকা পর্যন্ত জরিমানা ধার্য হবে। শুধু দোকান বা বাজার‌ই নয়, পুরসভাগুলি যদি ঠিকমত নির্দেশ পালন না করে, তাহলে তাদের বিরুদ্ধেও উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।


এবারের বর্ষায় কলকাতা সহ রাজ্যের বিভিন্ন পুরসভা জলমগ্ন হয়ে পড়ে। এই জলমগ্ন হওয়ার অন্যতম প্রধান কারণ হিসেবে দেখা যাচ্ছে পাতলা প্লাস্টিক। যেগুলি আমরা দৈনন্দিন জীবনে ব্যবহার করার পর ফেলে দিই। 


আগেও পুরসভাগুলি নিজের নিজের এলাকায় এই ধরনের প্লাস্টিক নিষিদ্ধ করে বিভিন্ন অভিযান চালালেও সফলতা লাভ করতে পারেনি। এবারে দেখার, জরিমানার ভ‌য়ে এই উদ্যোগ কতটা সফল হয়। উল্লেখ্য, ভারতের কিছু রাজ্য ইতিমধ্যে দূষণ রোধে এই বিষয়ে ব্যবস্থা গ্রহণ করেছে।



No comments:

Post a Comment