Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১

‌ইতিহাসে আজ : ১৫ অক্টোবর ২০২১

Today-in-history

 ইতিহাসে আজ 

জাতীয় প্রেক্ষিত :

১) ১৭৬০ খ্রিস্টাব্দে মিরজাফরকে পদচ্যুত করে তাঁর জামাতা মিরকাশিমকে নবাব করার বিনিময়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানি বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রামের জমিদারির সনদ লাভ করে। 

২) ১৭৭৬ খ্রিস্টাব্দে ব্রিটিশরাজ বাংলা তথা ভারতে টাকা এবং পয়সা দুধরণের মুদ্রা চালু করার অনুমতি ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে দেয়। 

৩) ১৯২৩ খ্রিস্টাব্দে কলকাতার টাউন হলে কংগ্রেস ও খিলাফৎ কমিটির যৌথ সভা আয়োজিত হয়। আলোচ্চ বিষয় ছিল স্বরাজ, খিলাফৎ আন্দোলনের অবস্থা ও হিন্দু মুসলমান ঐক্য ।

৪) ১৯৯৩ খ্রিস্টাব্দে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার মধ্যে ত্রিদেশীয় ক্রিকেট সিরিজে ভারতের অধিনায়ক হন দিলীপ বেঙ্গসরকার। 

৫) আজকের দিনে জন্মেছিলেন প্রখ্যাত বিজ্ঞানী ও ভারতের একাদশতম রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম; ভারতীয় সাংবাদিক ও অর্থনীতিবিদ প্রণয় রায়; চলচ্চিত্র নির্মাতা মীরা নায়ার; ভারতীয় রাজনীতিক ও দিল্লির মুখ্যমন্ত্রী মদনলাল খুরানা; ভারতীয় সিমেন্ট শিল্পের অন্যতম সূচনাকার বি ভি রাজু প্রমুখ। 

৬) আজকের দিনে প্রয়াত হন ভারতীয় আধ্যাত্মিক সাধক সিদ্ধি সাই বাবা; স্বাধীনতা সংগ্রামী ও কবি বাবা কাশীরাম; ভারতীয় কবি ও ঔপন্যাসিক সূর্যকান্ত ত্রিপাঠী নিরালা; চলচ্চিত্র অভিনেতা ওম শিবপুরী প্রমুখ। 




আন্তর্জাতিক প্রেক্ষিত :

১) ১৫৮২ খ্রিস্টাব্দে গ্রেগরিয়ান ক্যালেন্ডারের সূচনা হয়। 

২) ১৮১৫ খ্রিস্টাব্দে দক্ষিণ আটলান্টিক মহাসাগরে অবস্থিত সেন্ট হেলেনা দ্বীপে নেপোলিয়ন বোনাপার্ট তাঁর চূড়ান্ত নির্বাসন জীবন শুরু করেন। 

৩) ১৯৩২ খ্রিস্টাব্দে টাটা এয়ারলাইন্স , পরে যার নাম হয় 'এয়ার ইন্ডিয়া' এবং বর্তমানে যেটি পুনরায় টাটা গোষ্ঠীর কাছে ভারত সরকার বিক্রি করেছে , সেই দেশিয় বিমান সংস্থার যাত্রা শুরু হয়েছিল। 

৪) ১৯৫৬ খ্রিস্টাব্দে FORTRAN নামে আধুনিক কম্পিউটার পরিভাষার সূচনা হয়। 

৫) ১৯৯০ খ্রিস্টাব্দে ঠান্ডাযুদ্ধের অবসান ও সোভিয়েত ইউনিয়নকে 'মুক্ত রাষ্ট্র' হিসাবে ঘোষণার কারণে সোভিয়েত প্রেসিডেন্ট মিখাইল গর্বাচভ নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। 

৬) আজকের দিনে জন্মেছিলেন রাশিয়ান লেখক মিখাইল লারমন্টভ; জার্মান কবি ও দার্শনিক ফ্রেডারিখ নিটসে; ইংরেজ রসায়নবিদ সি পি স্নো; আমেরিকান সাংবাদিক রবার্ট ট্রট; নোবেল জয়ী আইরিশ রাজনীতিক ও আইনজ্ঞ ডেভিড ট্রিম্বল প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন বেলজিয়ান চিকিৎসক অ্যান্ড্রেস ভেসালিয়াস; ইংরেজ গণিতবিদ হাম্ফ্রি ডিটন;  নোবেল জয়ী পোলিশ বায়োকেমিস্ট কনরাড এমিল ব্লক প্রমুখ। 

স্মরণীয় আজ  : ভারতে বিজয়া দশমী : দেবী দুর্গার পিত্রালয় ছেড়ে পুনরায় পতিগৃহে গমন ভারতের প্রায় সর্বত্র দশেরা উৎসব উদযাপন বিশ্ব হাতধোয়া দিবস আন্তর্জাতিক গ্রামীণ মহিলা দিবস কানাডা ও আমেরিকাতে মাতৃত্ব ও শিশুমৃত্যু স্মরণ দিবস ব্রাজিলের শিক্ষক দিবস বিশ্ব ছাত্র দিবস 

সংকলক : স্বপন ঘোষ।









কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন