Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 19 October 2021

HISTORY : ইতিহাসে আজ : ১৯ অক্টোবর ২০২১

Today-in-history

ইতিহাসে আজ


জাতীয় প্রেক্ষিত : 

১) ১৭৭৪ খ্রিস্টাব্দে ফ্লেভারিং, মনসন এবং ফ্রান্সিস এই তিনজন ইংরেজ কলকাতার চাঁদপাল ঘাটে অবতরণ করলে ফোর্ট উইলিয়াম দুর্গ থেকে সতেরো বার তোপধ্বনি করা হয়। 

২) ১৮৮৮ খ্রিস্টাব্দে আজকের দিনে দেবেন্দ্রনাথ ঠাকুর শান্তিনিকেতনে আশ্রম প্রতিষ্ঠা করেন। 

৩) ১৯০৮ খ্রিস্টাব্দে আলিপুরের অতিরিক্ত জেলা সেশনস্ জজ মিঃ সি পি বিচক্রফটের আদালতে আলিপুর ষড়যন্ত্র বোমা মামলার আসামী হিসাবে ছত্রিশজনকে অভিযুক্ত করে মামলা শুরু হয়। আসামীদের মধ্যে অন্যতম ছিলেন অরবিন্দ ঘোষ, বারীন ঘোষ, সত্যেন্দ্রনাথ বসু, কানাইলাল দত্ত প্রমুখ। 

৪) ১৯৫৪ খ্রিস্টাব্দে পিকিং- এ মাও - সে তুং এর জওহরলাল নেহেরুর সাক্ষাত হয়। 

৫) ১৯৭০ খ্রিস্টাব্দে ভারতবর্ষে প্রথম তৈরি এম আই জি এয়ারক্র্যাফ্ট ভারতীয় বিমান বাহিনীকে হস্তান্তর করা হয়। 

৬) ১৯৯৩ খ্রিস্টাব্দে সরকার পরিচালনাধীন ভেল (BHEL) প্রথম ভারতীয় প্রযুক্তির সাহায্যে দেশের সর্ববৃহৎ ফার্নেস তৈরি করে। এই ফার্নেসের নাম ভ্যাকুয়াম এয়ার ডিগ্যাসিং ফার্নেস (VAD)।

৭) ১৯৯৯ খ্রিস্টাব্দে ওড়িশা উপকূলে আছড়ে পড়ে ঘন্টায় ৩০০কিমি গতিবেগসম্পন্ন সুপার সাইক্লোন। এর জেরে ৯৮৮৫ জনের মৃত্যু হয় এবং অপরিমেয় সম্পত্তির ক্ষতি হয়। 

৮) আজকের দিনে জন্মেছিলেন ভারতীয় লেখক ও সাংবাদিক এস আর রামস্বামী; ওড়িশানিবাসী ভারতীয় স্বাধীনতা সংগ্রামী জয়ী রাজাগুরু; স্বাধীনতা সংগ্রামী ও কংগ্রেস নেতা ভি পি সিং ভারতীয় হেপ্টাথেলেট স্বপ্না বর্মণ; ভারতীয় বক্সার বিজেন্দর সিং প্রমুখ। 

৯) আজকের দিনে প্রয়াত হন স্বাধীনতা সংগ্রামী কমলাদেবী চট্টোপাধ্যায় ; মালায়ালম সিনেমার প্রখ্যাত অভিনেতা কে পি উম্মার প্রমুখ। 




আন্তর্জাতিক প্রেক্ষিত :

১) ১৮৬৩ খ্রিস্টাব্দে ১৮টি দেশ জেনেভাতে মিলিত হয় এবং আন্তর্জাতিক রেডক্রশ গঠন করে।

২) ১৮৮৮ খ্রিস্টাব্দে কন্সান্টান্টিনোপলের চুক্তি সম্পাদিত হয়। এই চুক্তির বলে যুদ্ধ এবং শান্তির সময় সুয়েজ খাল যাতায়াতের পথ হিসাবে খোলা থাকবে বলে স্থির হয়। 

৩) ১৯১৪ খ্রিস্টাব্দে তুরস্ক প্রথম বিশ্বযুদ্ধে যোগদান করে ।

৪‌) ১৯২৩ খ্রিস্টাব্দে অটোমান সাম্রাজ্যের অবসান ঘটিয়ে কামাল আতাতুর্কের নেতৃত্বে গণপ্রজাতান্ত্রিক তুরস্ক রাষ্ট্রের জন্ম হয়। 

৫) ১৯৫৬ খ্রিস্টাব্দে সুয়েজ সংকটের সূচনা হয় : ইজরায়েল সিনাই উদ্বেগের অনুপ্রবেশ করে।

৬) ২০১৫ খ্রিস্টাব্দে দীর্ঘ ৩৫ বছর পর চিন এক সন্তানের নীতি থেকে সরে আসে।

৭) আজকের দিনে জন্মেছিলেন ইংরেজ ক্রিকেটার উইলফ্রেড রডস; রাশিয়ান চিকিৎসক অ্যাডাম লফি; নাৎসি জার্মানির চ্যান্সেলর যোশেফ গোয়েবেলস; ইংরেজ অভিনেতা রবার্ট হার্ডি; নোবেল জয়ী লিবিয়ার প্রেসিডেন্ট অ্যালেন  জনসন শিরলিফ প্রমুখ। 

৮) আজকের দিনে প্রয়াত হন হাঙ্গেরিয়ান পাবলিশার যোশেফ পুলিটজার; ফরাসি স্নায়ু চিকিৎসক যোশেফ বেবিনস্কি; নোবেল জয়ী সুইডিশ বায়োকেমিস্ট আরনে টিসেলিয়াস প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে মিলাদ উন নবি ,কম্বোডিয়াতে করোনেশন ডে, তুরস্কে প্রজাতন্ত্র দিবস, নাইজিরিয়াতে ঈদ এল মৌলাদ , ব্রাজিলে জাতীয় ব্যাঙ্ক দিবস।

সংকলক : স্বপন ঘো





No comments:

Post a Comment