Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 22 October 2021

HISTIRY : ইতিহাসে আজ : ২২শে অক্টোবর, ২০২১

 Today-in-history

ইতিহাসে আজ

জাতীয় প্রেক্ষিত : 

১) ১৯০৫ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গের প্রতিবাদ মে ছাত্রবাহিনী সভা - সমিতি ও শোভাযাত্রা করে বিদেশি দ্রব্য বয়কট ও স্বদেশী পণ্য ক্রয় অভিযানকে গ্রামে গ্রামে প্রসারিত করার জন্য সর্বাত্মক উদ্যোগ গ্রহণের সংকল্প করে ।

২) ১৯২৯ খ্রিস্টাব্দে দুহাতে হাতকড়া পরা অবস্থায় লাহোর ষড়যন্ত্র মামলার আসামীরা আদালতে যেতে অস্বীকার করেন ।

৩) ১৯৪৩ খ্রিস্টাব্দে ' ঝাঁসী রাণী বাহিনী'র প্রশিক্ষণ শিবির উন্মুক্ত করা হয়। 

৪) ১৯৬০ খ্রিস্টাব্দে কুমায়ুন অঞ্চলে নন্দাঘুন্টি পর্বত (২১, ৬৯০ ফুট) সুকুমার রায়ের নেতৃত্বে ভারতীয় পর্বতারোহীরা শীর্ষে আরোহণ করেন। এই দলটির সকলেই পশ্চিমবঙ্গের বাসিন্দা। 

৫) ১৯৯০ খ্রিস্টাব্দে কুয়ালালামপুরে অনুষ্ঠিত এশিয়ান ট্রাক অ্যান্ড ফিল্ড মিটে মহিলাদের ৪০০ মিটার দৌড় প্রতিযোগিতায় সাইনি উইলসন জয়ী হন।

৬) ১৯৯৭ খ্রিস্টাব্দে বিশ্বখ্যাত ভারতীয় সেতারবাদক পণ্ডিত রবিশঙ্কর জাপানের ' প্রিমিয়াম ইম্পিরিয়াল অ্যাওয়ার্ড' পুরস্কার লাভ করেন। পুরস্কারের অর্থমূল্য ভারতীয় মুদ্রায় পঁয়তাল্লিশ লক্ষ টাকা ।

৭) আজকের দিনে জন্মেছিলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী আবুল নস্কর খান ; ভারতীয় মহাকাশ বিজ্ঞানী এইচ এস কে কুমার; ভারতের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ; ভারতীয় অভিনেত্রী ও মডেল কিটু গিদোয়ানি ; ভারতীয় চিত্রাভিনেত্রী পরিনীতি চোপড়া; প্রখ্যাত অভিনেতা ও পরিচালক কাদের খান প্রমুখ। 

৮) আজকের দিনে প্রয়াত হন বাংলা সাহিত্যের দিকপাল কবি ও ঔপন্যাসিক জীবনানন্দ দাশ; হিন্দি চলচিত্রাভিনেতা অজিত খান; প্রখ্যাত ভারতীয় চিত্রশিল্পী পরিতোষ সেন প্রমুখ। 



আন্তর্জাতিক প্রেক্ষিত :

১) ১৭৩০ খ্রিস্টাব্দে লাডোগা খাল খনন সম্পূর্ণ হয় ।১৮৫৯ খ্রিস্টাব্দে স্পেন মক্কার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ।

৩) ১৮৭৭ খ্রিস্টাব্দে ব্ল্যানটায়ার খনি বিপর্যয়ে ২০৭ জন মানুষের মৃত্যু হয়। 

৪) ১৯৬৪ খ্রিস্টাব্দে জাঁ পল সাত্রা সাহিত্যে নোবেল পুরস্কার পান কিন্তু নিতে অস্বীকার করেন। 

৫) ২০১৯ খ্রিস্টাব্দে ভারতীয় পার্লামেন্ট সমলিঙ্গে বিবাহ আইনসিদ্ধ করে।

৬) আজকের দিনে জন্মেছিলেন জার্মাওন চিকিৎসক জর্জ আর্নেস্ট স্তাল ;কানাডিয়ান স্কলার লুইস রিল; নোবেল জয়ী রাশিয়ান লেখক ইভান; নোবেল জয়ী আমেরিকান চিকিৎসক ক্লিনটন ডেভিসন; নোবেল জয়ী ব্রিটিশ ঔপন্যাসিক ডোরিস লেসিং প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন নিউজিল্যান্ডের কবি জেমস কে ব্যাক্সটার; আমেরিকান লেখক সিন্থিয়া ফ্রি ম্যান; জাপানি গায়ক হাচিরো কাসুগা; তুর্কি সাংবাদিক কেটিন অলটান প্রমুখ। 

স্মরণীয় আজ : ইন্দোনেশিয়াতে জাতীয় সান্ত্র্রী দিবস অস্ট্রেলিয়ার উমব্যাট দিবস জাপানে জুদাই মাতসুরি।

সংকলক : স্বপন ঘোষ।







No comments:

Post a Comment