Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 22 October 2021

POLLUTION : কারখানার দূষণের শিকার বারাসতের একাধিক গ্রাম

 ‌

The-village-of-Barasat-is-a-victim-of-factory-pollution

সৌদীপ ভট্টাচার্য : ‌কারখানার দূষণের শিকার বারাসতের (BARASAT) খিলখাপুর ও ইছাপুর নীলগঞ্জ পঞ্চায়েত এলাকার মানুষ। এই এলাকার একটি সুতো কারখানায় ব্যবহৃত রং এর আ্যসিড জল দূষণ ছড়াচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। গত কয়েক দিনের নিম্নচাপের বৃষ্টির পর এই কারখানা (FACTORY) লাগোয়া প্রায় ২০ বিঘার পুকুরে সব মাছ মারা যায় বলে জানান দীর্ঘদিন ধরে এই এলাকায় মাছ চাষের যুক্ত মহম্মদ নূর ইসলাম। 


নূর ইসলামদের মতো এই এলাকায় অনেক মাছ চাষির অভিযোগ, কারখানা তৈরী হওয়ার পর থেকে এই এলাকার বিভিন্ন গ্রামের পুকুরগুলি আ্যসিড জলের দূষণের (POLLUTION) শিকার হচ্ছে। বৃষ্টিতে পচা, বিষাক্ত জল এবার কারখানা থেকে বেরিয়ে তাঁদের পুকুরের প্রায় ১০ লক্ষ টাকার মাছ নষ্ট করে দিয়েছে। পুকুর পাড়ে গেলেই দেখা যাবে বড় বড় রুই, কাতলা, মৃগেল থেকে পুটি, মৌরলা– সবই মরে ভেসে উঠেছে।


জল মাপার যন্ত্র দিয়ে তাঁরা দেখাচ্ছেন, পুকুরের জল কতটা দূষিত হয়েছে। আর তাঁদের সব অভিযোগ ব্যারাকপুর–বারাসত রোডের এই সুতো কারখানার বিরুদ্ধে। তাঁদের দাবী, বার বার বলা সত্বেও দূষিত জল ছাড়ছে এই কারখানা। এবারের ক্ষতির পর ওই এলাকার মানুষ প্রশাসনের দ্বারস্থ হবেন বলেও জানান। কারখানা কর্তৃপক্ষের কাছে এই অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হলে নাম প্রকাশে অনিচ্ছুক এক পদস্থ কর্তা জানান, তাদের কারখানার দূষিত জলে এই ঘটনা ঘটে নি। বরং অতিবৃষ্টিতে আশেপাশের দূষিত জল গিয়েই এই বিপত্তি ঘটিয়েছে বলে তাঁর দাবি।




No comments:

Post a Comment