Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১১ অক্টোবর, ২০২১

ইতিহাসে আজ : ১১ অক্টোবর ২০২১

 

Today-in-history

ইতিহাসে আজ 

জাতীয় প্রেক্ষিত :

১) ১৯১৬ খ্রিস্টাব্দে বাল গঙ্গাধর তিলক ও শ্রীমতি অ্যানি বেশান্তের সংস্থা দুটি একীভূত হয়ে 'নিখিল ভারত হোমরুল লীগ' প্রতিষ্ঠিত হয়। অ্যানি বেশান্ত 'নিউ ইন্ডিয়া' পত্রিকায় হোমরুল লীগের উদ্দেশ্য, নিয়মাবলী ও সংগঠন কার্যাবলী প্রকাশ করেন। 

২) ১৯২৮ খ্রিস্টাব্দে ভারতে সাইমন কমিশনের পুনরাগমন ঘটে। 

৩)  ১৯৪৪ খ্রিস্টাব্দে দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে ফিরে আসা সৈন্যদল পরিদর্শন করে সুভাষচন্দ্র মান্দালয় থেকে রেঙ্গুন যাত্রা করেন। সঙ্গে ছিলেন তাঁর সহচর কর্মীবৃন্দ এবং ১নং ডিভিশনের কমান্ডার ও ব্রিগেড কমান্ডাররা। 

৪)  ১৯৬৫ খ্রিস্টাব্দে গুজরাতের কয়ালি তৈলশোধনাগারে প্রাথমিক পর্যায়ের কাজ শুরু হয়। 

৫) ১৯৯৩ খ্রিস্টাব্দে সর্বজনশ্রদ্ধেয় জৈন গুরু আচার্য তুলসীকে আন্তর্জাতিক সংহতির জন্য ১৯৯২ খ্রিস্টাব্দের ইন্দিরা গান্ধী পুরস্কার প্রদান করা হয়। 

৬) ২০১৯ খ্রিস্টাব্দে ভারতীয় ক্রিকেট দলের ক্যাপ্টেন বিরাট কোহলি তাঁর টেস্ট কেরিয়ারের সেরা ইনিংসটি খেলেন সাউথ আফ্রিকার বিরুদ্ধে মুম্বই টেস্টের দ্বিতীয় দিন। কোহলি ২৫৪ রানে অপরাজিত থাকেন এবং একই সঙ্গে টেস্ট ক্রিকেটে ৭০০০ রানের মাইলফলক অতিক্রম করে যান। ভারত ইনিংস ও ১৩৭ রানের জয়ী হয়। 

৭) আজকের দিনে জন্মেছিলেন ভারতীয় সিভিল সার্ভেন্ট ও তামিল কবি এস ভি পিল্লাই; গুজরাতি ভাষা ও ব্যাকরণ বিশারদ কে পি ত্রিবেদী; ভারতীয় স্বাধীনতা সংগ্রামী ও সমাজবাদী নেতা জয়প্রকাশ নারায়ণ; সমাজ সংস্কারক নানাজী দেশমুখ; ভারতীয় চলচ্চিত্রের সর্বজনপ্রীয় নায়ক অমিতাভ বচ্চন; ভারতীয় ক্রিকেটার হার্দিক পান্ডিয়া প্রমুখ। 

৮) আজকের দিনে প্রয়াত হন ভারতীয় টেস্ট ক্রিকেটার খান্দু রাংনেকার; চিত্র প্রযোজক রামকুমার বোহরা; চিত্রাভিনেত্রী দিনা পাঠক; উর্দু কবি শান–উল–হক–হককি প্রমুখ। 





আন্তর্জাতিক প্রেক্ষিত  : 

 ১) ১৮৫২ খ্রিস্টাব্দে অস্ট্রেলিয়ার প্রাচীনতম সিডনি বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। 

২) ১৮৬৫ খ্রিস্টাব্দে জামাইকাতে হাজার হাজার কৃষ্ণাঙ্গ নরনারী 'মোরান্ট বে' বিদ্রোহ শুরু করেন। 

৩) ১৮৯০ খ্রিস্টাব্দে আমেরিকান বিপ্লবের আঁতুড়ঘর ওয়াশিংটন ডি সি প্রতিষ্ঠিত ও স্বীকৃত হয়।

৪) ১৯৪১ খ্রিস্টাব্দে ম্যাসিডোনিয়াতে জাতীয় স্বাধীনতা সংগ্রাম শুরু হয়। 

৫) ১৯৫৪ খ্রিস্টাব্দের জেনেভা কনফারেন্সের ধারা অনুসারে উত্তর কোরিয়া থেকে ফরাসি সেনাবাহিনী সরিয়ে নেওয়া শুরু হয়। 

৬) ১৯৬৮ খ্রিস্টাব্দে নাসা তার প্রথম সফল মহাকাশ উৎক্ষেপন অ্যাপোলো-৭ সম্পন্ন করে ।

৭) ১৯৮৭ খ্রিস্টাব্দে ভারতীয় সেনাবাহিনী শ্রীলঙ্কাতে 'অপারেশন পবন' নামে সামরিক অভিযান শুরু করে।

৮) আজকের দিনে জন্মেছিলেন YMCA'র প্রতিষ্ঠাতা জর্জ উইলিয়াম; শিকাগো সিম্ফনি অর্কেস্ট্রার প্রতিষ্ঠাতা থিওডোর থমাস; অস্ট্রিয়ান দার্শনিক আর্নেস্ট ম্যালি; তুর্কি গণিতবিদ সাহিদ আর্ফ; আমেরিকান নির্দেশক জেরম রবিনস প্রমুখ। 

৯) আজকের দিনে প্রয়াত হন অস্ট্রেলিয়ান লেখক স্টীল রাড; ইতালিয়ান লেখক আলফ্রেড বাচ্চি; ব্রাজিলিয়ান গায়ক রেনাতো রুশো; ফরাসি ঐতিহাসিক লুক–ম্যারি–বেইল প্রমুখ। 

স্মরণীয় আজ  : ভারতে মহা দুর্গাষষ্ঠী, সরস্বতী আবাহন, আন্তর্জাতিক কন্যাসন্তান দিবস, আন্তর্জাতিক সংবাদপত্র বাহক দিবস, উত্তর ম্যাসিডোনিয়াতে বিপ্লব দিবস। 

সংকলক : স্বপন ঘোষ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন