Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 3 October 2021

‌বাড়ির ভেতর থেকে উদ্ধার কেউটে সাপ ও তার ৮ টি বাচ্চা

Rescued-Keute-snake

সৌদীপ ভট্টাচার্য :‌ উত্তর ২৪ পরগনার নৈহাটির রামচন্দ্রপুরের বাসিন্দা নারায়ণ রায়ের বাড়ি থেকে বিষধর কেউটে সাপের একাধিক বাচ্চা উদ্ধার হল। এই ঘটনায় আতঙ্কের সৃষ্টি হয়েছে। যদিও এদিন এক স্বেচ্ছাসেবী সংস্থার সাহায্যে সাপগুলি উদ্ধার করে তুলে দেওয়া হয়েছে বন দপ্তরের হাতে। 


স্থানীয় সূত্রে জানা গেছে, নৈহাটির রামচন্দ্রপুরের বাসিন্দা নারায়ণ রা‌য়ের বাড়িতে হঠাৎই কিছু কেউটে সাপের বাচ্চাকে ঘোরাঘুরি করতে দেখতে পান পরিবারের লোকজন। সেই দৃশ্য দেখে মূহুর্তে আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকায়। খবর দেওয়া হয় প্রাণ প্রহরী নামে এক স্বেচ্ছাসেবী সংস্থাকে। 


প্রাণ প্রহরীর পক্ষ থেকে শনিবার বিকেলে দুই পরিবেশ কর্মী প্রলয় চ্যাটার্জী এবং সুমিত ভাদুড়ী সেই বাড়ি পৌঁছে সাপের খোঁজ শুরু করেন। ওই বাড়ির কিছু বালি, পাথরের বস্তা এবং একটি ঢালাই স্ল্যাব সরানো মাত্রই প্রায় সাড়ে পাঁচ ফুট লম্বা একটি কেউটে সাপ ফণা তুলে ওঠে। সেটিকে উদ্ধার করার পরে আরও প্রায় ঘন্টাখানেকের চেষ্টায় জ্বালানী রাখার ঘর থেকেই পরপর আরও আটটি সদ্য ডিম ফুটে বার হওয়া কেউটে সাপের বাচ্চা উদ্ধার হয়। 


এছাড়াও, একটি নির্বিষ সাপ ও একটি প্রমান সাইজের তেঁতুল বিঁছে উদ্ধার হয়। এলাকার মানুষকে সচেতন করে নির্বিষ সাপটিকে পার্শ্ববর্তী এলাকায় ছেড়ে দেওয়া হয়। সেগুলি উদ্ধারের পর বন্যপ্রাণ রক্ষার জন্য বিষধর সাপগুলি ও তেঁতুল বিঁছেটিকে বনদপ্তরের হাতে তুলে দেওয়া হয়েছে।





No comments:

Post a Comment