Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 3 October 2021

দুবাইয়ে শুরু হল আন্তর্জাতিক বাণিজ্যমেলা ২০২১

 

International-Trade-Fair-2021

দেবাশীষ গোস্বামী : ১ অক্টোবর থেকে শুরু হ‌ল দুবাই আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২১। এই মেলা চলবে আগামী বছর অর্থাৎ ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত। এই মেলায় পৃথিবীর ১৯২ টি দেশ অংশগ্রহণ করছে। ভারতও এই বাণিজ্য মেলায় অংশগ্রহণ করছে। ভারত সুসজ্জিত ও আধুনিক এই মেলায় একটি বিশাল প্যাভিলিয়নের মাধ্যমে দেশের প্রায় সব বিভাগকেই উপস্থাপিত করছে।


৪ তলা বিশিষ্ট ৮৭৫০ বর্গ মিটার এলাকা নিয়ে ভারতের প্যাভেলিয়নটি গড়ে তোলা হয়েছে। এই প্যাভিলিয়নে ভারতের যে বিভাগগুলি প্রদর্শিত হচ্ছে, সেগুলি হলো কৃষি, গাড়ি শিল্প, বিমান শিল্প ,আয়ুস, নির্মাণ শিল্প, শিক্ষা, শক্তি, বিনোদন, পরিবেশ, অর্থনৈতিক সেবা, খাদ্য প্রক্রিয়াকরণ, রত্ন ও গয়না, হস্তশিল্প, স্বাস্থ্যসেবা, তথ্যপ্রযুক্তি, চর্ম লজিস্টিক, চা-কফি, পেট্রোকেমিক্যাল, ওষুধ, নবায়নযোগ্য শক্তি, দক্ষতা, মহাকাশ, ইস্পাত ও ধাতু, টেলিকম, বয়ন শিল্প ও পর্যটন। 


ভারত সরকার আশা করছে, আগামী ছয় মাস এইসব বিভাগগুলিকে পৃথিবীর সামনে উপস্থাপিত করলে ভারত বাণিজ্যিকভাবে অনেক সুবিধা লাভ করবে। দুবাই আন্তর্জাতিক মেলা কর্তৃপক্ষ ভারতে এই উপস্থাপনায় খুবই খুশি। ভারতের কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল এই আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ভারতের প্যাভিলিয়নটি উদ্বোধন করেন।




No comments:

Post a Comment