Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 4 October 2021

বিশ্ব জুড়ে সাড়া ফেলছে প্যানডোরা পেপারস

Pandora-Papers

দেবাশীষ গোস্বামী : প্যানডোরা পেপারস এর নাম বেশ কিছুদিন যাবৎ সংবাদমাধ্যমে শোনা যাচ্ছে। কিন্তু জানেন কি প্যান্ডোরা পেপারস কি ? দ্য ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিজম সংক্ষেপে আইসিআইজে। এটি একটি তদন্তমূলক সাংবাদিকতার সংস্থা। 


এই সংস্থাটি বিশ্বের ১২৭ টি দেশের ১৫০ টি সংবাদপত্র গোষ্ঠী দ্বারা গঠিত। এতে প্রায় ৬০০ সাংবাদিক কর্মরত। এরা সম্প্রতি একটি বিস্ফোরক রিপোর্ট প্রকাশ করেছে প্যানডোরা পেপারস এর মাধ্যমে। এতে সারা বিশ্বে অনেক প্রভাবশালী বিখ্যাত মানুষের অনৈতিক লেনদেন এর খবর প্রকাশ করা হয়েছে।


এই প্রভাবশালী মানুষের মধ্যে আছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী আন্দ্রেই বাবিস, জর্ডনের বাদশা আবদুল্লাহ, ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তাঁর স্ত্রী, বিখ্যাত পপ গায়িকা শাকিরা, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম এলিয়েড। এমনকি ভারতে ৬ জন প্রভাবশালী মানুষের নাম এই রিপোর্টে আছে। 


তারমধ্যে উল্ল্যেখযোগ্য হল, প্রাক্তন ভারতীয় ক্রিকেট খেলোয়াড় শচীন তেন্ডুলকার, তাঁর স্ত্রী এবং তাঁর শ্বশুর আনন্দ মেহেতা। এই তালিকায় পাকিস্তানের ৭ জন প্রভাবশালীর নাম আছে। তার মধ্যে দেশের প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর ঘনিষ্ঠ ব্যক্তিরাও আছেন।


আইসিআইজে বলেছে, তাদের হাতে এখনও এক কোটি কুড়ি লক্ষ ফাইল আছে, যেগুলি পরে প্রকাশ করা হবে। এখন দেখার বিষয় এই যে, পরবর্তী রিপোর্টে আর কোন কোন নেতা, মন্ত্রী বা বিখ্যাত ব্যক্তির নাম উঠে আসে।


এরমধ্যে বেশিরভাগ ব্যক্তি তাঁদের আইনজীবী মারফত দাবি করেছেন যে, তাঁদের যত বিনিয়োগ, সবই আইনমাফিক হয়েছে। ভারতের শচীন তেন্ডুলকারের আইনজীবীও একই কথা বলেছেন। এই সংস্থা আগেও বিভিন্ন সময়ে প্যারাডাইস পেপারস ও পানামা পেপারস এর মাধ্যমে এইরকম বিস্ফোরক তথ্য সামনে নিয়ে এসেছে।





No comments:

Post a Comment