Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 10 October 2021

‌মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর নামে গ্রামের নামকরণ হল মমতাময়ী নগর

Naming-the-village-after-Mamata-Banerjee

দেবাশীষ গোস্বামী : পশ্চিমবঙ্গে এই প্রথম কোনও একটি গ্রামের নাম পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নামে নামাঙ্কিত হলো। বর্তমান আলিপুরদুয়ার জেলার শামুকতলা থানার নন্দীগ্রাম নামে একটি জায়গা রয়েছে। সেই গ্রামেরই নাম বদলে রাখা হল মমতাময়ী নগর।


ওই অঞ্চলের নন্দীগ্রাম নামটা এসেছিল বাম জমানায় নন্দীগ্রামের মানুষের আন্দোলনে অনুপ্রাণিত হয়ে। এই নন্দীগ্রামের পুরনো নাম হল শামুকতলা। গ্রামটি খুব বেশি পুরানো নয়। গত শতাব্দীর শেষের দিকে পটোতলা নামক একটি জায়গায় কিছু পরিবার বসতি স্থাপন করেন। তখন জায়গাটির নাম দেওয়া হয় শামুকতলা। 


গ্রামটি জন্মলগ্ন থেকেই জমি, পানীয় জল, বিদ্যুৎ সহ নানাবিধ সমস্যায় জর্জরিত ছিল। সেই নিয়ে ছোটখাটো আন্দোলনও হয়। এই আন্দোলনে এলাকার মানুষ নন্দীগ্রামের আন্দোলনের থেকে অনুপ্রাণিত হয়েছিলেন। তাই তখন গ্রামটির নাম পরিবর্তন করে রাখা হয় নন্দীগ্রাম। এলাকার গ্রাম পঞ্চায়েতটি তৃণমূল পরিচালিত। 


গত বিধানসভা নির্বাচনের আগে এই গ্রামের মানুষকে তৃণমূল প্রতিশ্রুতি দেয়, এবার এখান থেকে জিতলে বিদ্যুতের ব্যবস্থা করে দেওয়া হবে। সেইমতো গতকাল এই গ্রামে প্রথম বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা হয়। প্রথম ধাপ হিসেবে গ্রামের ১১ টি বাড়িতে বিদ্যুতের সংযোগ দেওয়া হয়। বিদ্যুৎ দপ্তর জানিয়েছে, খুব শীঘ্রই গ্রামের প্রতিটি বাড়িতে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে।


এরপরই গ্রামের মানুষের মধ্যে দাবি ওঠে গ্রামের নাম পরিবর্তন করতে হবে। সেটি করতে হবে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নামে। এরপর গ্রামের অধিকাংশ মানুষ একত্রিত হয়ে বিভিন্ন জায়গায় 'মমতাময়ী নগর' ‌হিসেবে গ্রামের নতুন নামকরণ করে সাইনবোর্ড টাঙিয়ে দেন।






No comments:

Post a Comment