Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 5 October 2021

দুর্গম এলাকায় দ্রুত ভ্যাকসিন, ওষুধ পৌঁছাতে চালু হল আই ড্রোন পরিষেবা

 ‌

I-Drone-service-launched

দেবাশীষ গোস্বামী :‌ দুর্গম এলাকায় দ্রুত ভ্যাকসিন বা যে কোনও ওষুধ পৌঁছে দিতে বিশেষ ব্যবস্থা চালু করলো কেন্দ্র সরকার। বিশেষ ধরনের ড্রোনের মাধ্যমে এই কাজ সম্পন্ন করা হবে। আজ দিল্লিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া এই নতুন প্রকল্পের উদ্বোধন করলেন।


জানা গেছে, এই ধরনের পরিষেবা দক্ষিণ এশিয়ায় এই প্রথম। আইসিএমআর এর এই আই ড্রোন প্রকল্পের মাধ্যমে দুর্গম জায়গায় যাতে কম সময়ের মধ্যে ভ্যাকসিন বা যে কোনও ধরনের ওষুধ দ্রুততার সঙ্গে নির্দিষ্ট স্থানে পৌঁছানো যায়, সেই উদ্দেশ্যেই এই প্রকল্প চালু করা হল। 


এই আই ড্রোন প্রকল্পটি আইসিএমআর ও আইআইটি কানপুরের যৌথ উদ্যোগে কার্যকারি হচ্ছে। আপাতত এই প্রকল্পটি মনিপুর, নাগাল্যান্ড এবং কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে শুরু হবে।


আজ মনিপুরের বিষ্ণুপুর জেলা হাসপাতাল থেকে কারাং আইল্যান্ডের লোকটা লেকে প্রথম ভ্যাকসিন সরবরাহ করা হয়। এই দুই স্থানের মধ্যে দূরত্ব ৩১ কিলোমিটার। এই পথ অতিক্রম করতে ড্রোনটির সময় লেগেছে মাত্র ১৫ মিনিট। 


ওই ভ্যাকসিন পৌঁছানোর পর এদিন সেখানে মোট ১৮ জনকে ভ্যাকসিন দেওয়া হয়। এর মধ্যে ১০ জন  প্রথম ডোজ এবং ৮ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। এই প্রকল্পে ড্রোন চালানোর জন্য অসামরিক বিমান চলাচল দপ্তরের পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়েছে। 





No comments:

Post a Comment