Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 13 October 2021

মাটির প্রদীপ, মাটির সরা, মাটির টব পরিবেশবান্ধব দুর্গা

 ‌

Eco-friendly-Durga

সমকালীন প্রতিবেদন : ‌দেবীমূর্তির সরঞ্জাম হল মাটির প্রদীপ, মাটির সরা, মাটির টব। আর তাই দিয়েই পরিবেশবান্ধব দুর্গাপ্রতিমা তৈরি করেছে বিশ্বভারতী বোটানির ছাত্র তন্ময় সূত্রধর। আর তাঁকে এব্যাপারে সহযোগিতা করেছেন মৃৎশিল্পী বিনয় কর্মকার।


পরিবেশের কথা মাথায় রেখে বীরভূমের দুবরাজপুর ডিএসএ ময়দানে প্রাকৃতিক উপকরণ দিয়ে তৈরি হয়েছে দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশ। প্রতিমার সঙ্গে সামঞ্জস্য রেখে রবার, থার্মোকল দিয়ে মন্ডপ তৈরি করা হয়েছে। মাটির সরা, মাটির প্রদীপ, মাটির টব দিয়ে বানানো এই পরিবেশবান্ধব দুর্গা প্রতিমা দেখতে ভিড় জমাচ্ছেন মানুষ। শিল্পীর এমন ভাবনায় খুশি তাঁরা।


একসময় ভাস্কর্য নিয়ে পড়ার ইচ্ছে ছিল দুবরাজপুরের লালবাজারের বাসিন্দা তন্ময় সূত্রধরের। কিন্তু পরিস্থিতির কারণে শেষপর্যন্ত তা সম্ভব হয় নি। কিন্তু মনের শিল্পীমনের ভাবনাকে বাস্তবায়িত করতে সবসময় মাথায় ঘুরতো নানা পরিকল্পনা। পরিবেশ নিয়েও ভাবনা ছিল তাঁর। আর সেই ভাবনা থেকেই এমন শিল্পসৃষ্টি। 


নিজের ভাবনার কথা দুবরাজপুর ডিএসএ ক্লাব কর্তৃপক্ষকে জানাতেই তারা রাজি হয়ে যায়। আর তারপর তন্ময় শুরু করেন তাঁর শিল্পসৃষ্টি। সবশেষে এমন পরিবেশরক্ষাকারী উপকরণে সাজানো দুর্গাপ্রতিমা দেখে প্রশংসায় পঞ্চমুখ এলাকার মানুষ।








 


No comments:

Post a Comment