Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 21 October 2021

HISTORE : ইতিহাসে আজ : ২১ অক্টোবর, ২০২১

Today-in-history

ইতিহাসে আজ

জাতীয় প্রেক্ষিত :

১) ১৯০৫ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গের প্রতিবাদে সরকারি প্রেসের কর্মীরা ধর্মঘট করে।

■ শিক্ষাবিভাগের অধিকর্তা পেডলার কলকাতার কলেজগুলির অধ্যক্ষদের পিকেটি–এর সঙ্গে যুক্ত ছাত্রদের কলেজ থেকে বহিষ্কার করে দেবার জন্য আদেশ দেন–যা 'পেডলার সার্কুলার' নামে ইতিহাসে কুখ্যাত। 

২) ১৯০৭ খ্রিস্টাব্দে দিনের পর দিন আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে থাকার জন্য অসুস্থ হয়ে পড়ার ফলে ব্রহ্মবান্ধব উপাধ্যায়কে ক্যাম্বেল হাসপাতালে (বর্তমান নীলরতন সরকার হাসপাতাল) স্থানান্তরিত করা হয়। 

৩) ১৯০৮ খ্রিস্টাব্দে আলিপুর বোমা মামলার আসামী কানাইলাল দত্ত ও সত্যেন্দ্রনাথ বসুর ফাঁসির আদেশ দেয় উচ্চ আদালত। 

৪) ১৯২৯ খ্রিস্টাব্দে লাহোর ষড়যন্ত্র মামলার একজন আসামী রাজসাক্ষীর দিকে চটি ছুঁড়ে মারলে শক্ত চটির আঘাতে রাজসাক্ষী আহত হন। বিচারকের আদেশে আসামীদের হাতে হাতকড়া পরানো হয়।

৫) ১৯৪০ খ্রিস্টাব্দে গান্ধীজীর অনুগামী বিনোবা ভাবেকে সত্যাগ্রহ সম্প্রচারের অভিযোগে গ্রেপ্তার করা হয়। 

৬) ১৯৪৩ খ্রিস্টাব্দে সুভাষচন্দ্র সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজের নেতৃত্বে স্বাধীন ভারতের জাতীয় সরকারের ঘোষণাপত্র পাঠ করেন। ওইদিনই সুভাষ ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন।

৭) ১৯৪৮ খ্রিস্টাব্দে পশ্চিমবঙ্গ বিধানসভায় অস্পৃশ্যতা বিরোধী বিল অনুমোদিত হয়। 

৮) ১৯৫৯ খ্রিস্টাব্দে চিনা সৈন্যরা পূর্ব লাদাখে প্রবেশ করে সীমান্ত রক্ষায় নিযুক্ত টহলদারি ৯জন সৈন্যকে হত্যা করে ও ১০ জনকে অপসারণ করে। 

৯) ২০০৫ খ্রিস্টাব্দে ৫২তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার লাভ করে 'PAGE 3' নামে হিন্দি সিনেমা।

১০) আজকের দিনে জন্মেছিলেন হিন্দি ও পঞ্জাবি সিনেমার জনপ্রিয় অভিনেতা কুলভূষণ খারবান্দা; প্রখ্যাত উদ্যোগপতি এইচ আর গাইকোয়াড়; প্রাক্তন ফুটবলার নির্মল ছেত্রী; বিহারের প্রথম মুখ্যমন্ত্রী শ্রীকৃষ্ণ সিংহ; পাঞ্জাবেরমুখ্যমন্ত্রী সুরজিৎ সিংহ বার্নালা; প্রখ্যাত হিন্দি চলচ্চিত্র অভিনেতা শাম্মি কাপুর প্রমুখ। 

১১) আজকের দিনে প্রয়াত হন প্রখ্যাত দক্ষিণ ভারতের কবি মুথুস্বামী দীক্ষিতারোয়াশ; আধ্যাত্মিক সাধক প্রভাতরঞ্জন সরকার; মালায়ালম কবি এ আয়াপ্পন;  হিন্দি চলচ্চিত্রের পরিচালক যশ চোপড়া প্রমুখ। 




আন্তর্জাতিক প্রেক্ষিত :

২)১৮০৫ খ্রিস্টাব্দে ট্রাফালগারের নৌযুদ্ধে ব্রিটিশ সেনাপতি নেলসন ফরাসি সম্রাট নেপোলিয়নকে পরাজিত করেন। 

১৮৫৪ খ্রিস্টাব্দে ফ্লোরেন্স নাইটিঙ্গেল ও আরও ৫৪জন নার্স ক্রিমিয়ার যুদ্ধে আহত সৈনিকদের সেবা করে ইতিহাস সৃষ্টি করেন। 

৩) ১৮৯৫ খ্রিস্টাব্দে জাপানি বাহিনীর আক্রমণে ফরমোসা প্রজাতন্ত্র ধ্বংস হয়। 

৪) ১৯৪৫ খ্রিস্টাব্দে ফরাসি আইনসভা নির্বাচনে মহিলারা প্রথমবার ভোটাধিকার প্রয়োগ করে।

৫) আজকের দিনে প্রয়াত হন স্কটিশ অর্থনীতিবিদ জেমস স্টিউয়ার্ট; ফরাসি কবি ল্যামার্টিন; জাপানি লেখক এডোগোয়া রানপো;আমেরিকান গল্ফার বব রসবার্গ ; নোবেল জয়ী আমেরিকান অর্থনীতিবিদ ক্রিস্টোফার এ সিমস প্রমুখ। 

৬) আজকের দিনে প্রয়াত হন ফরাসি চিকিৎসক জ্যাকস ব্যাবিনেট; অস্ট্রেলিয়ান বায়োলজিস্ট এ জি হ্যামিলটন; আলবেনিয়ান সঙ্গীত পরিচালক লরেন্স অ্যান্টোনি; অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী গফ হুইটলাম প্রমুখ। 

স্মরণীয় আজ: উত্তর ভারতে কার্তিকসূচনা ভারতে পুলিশ স্মরণ দিবস মিশরে নৌদিবস বুরুন্ডিতে এনডাই দিবস চিনে বহির্দেশীয় চিনা দিবস ইংল্যান্ডে ট্রাফালগার দিবস। 

সংকলক : স্বপন ঘোষ। 





No comments:

Post a Comment