Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 21 October 2021

SHOOTING IN SPACE : মহাকাশে শ্যুটিং করে নজির গড়ল রাশিয়া

 ‌

Shooting-in-space

দেবাশীষ গোস্বামী : মহাকাশে সিনেমার শ্যুটিং করে রাশিয়া (RUSSIA) এক অনন্য নজির সৃষ্টি করল। রাশিয়ার তিনজন অভিনেতা‌–অভিনেত্রীর একটি দল ৫ অক্টোবর মহাকাশে শ্যুটিং করার উদ্দেশ্যে আই এস এস (ISS) বা আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পৌঁছায়। সেখানে অবতরণের সময় মহাকাশ যানের অটোমেটিক ডকেটিং সিস্টেম বিকল হয়ে যায়। তখন ম্যানুয়ালি কানেক্ট করে অবতরণ করতে হয়। 


এই দলের অভিনেতারা হলেন ইউলিয়া পেরেসিল্ড, ক্লিম শিপেনকো এবং অলেগ নভিৎস্কি। সেখানে তাঁরা ১২ দিন শ্যুটিং করে গত ১৭ অক্টোবর ১০.০৫ মিনিটে রাশিয়ার কাজাকিস্তানে ফিরে আসেন। মহাকাশে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে তাঁদের শ্যুটিং  ভালোভাবে সম্পন্ন হলেও সেখানে মহাকাশযানের সঙ্গে মহাকাশ কেন্দ্রের ধাক্কা লাগার জন্য  তাঁদের জীবন সংসয় হয়েছিল। কোন‌ওমতে সেইসময় তারা বেঁচে যান। 


এই দলটিকে আপাতত ১০ দিন আলাদা করে রাখা হয়েছে। তাঁরা মহাকাশে যে সিনেমার শ্যুটিংটি করেছেন, সেই সিনেমাটির নাম হল 'দ্যা চ্যালেঞ্জ'। এবছরের শুরুতেই বিখ্যাত হলিউড অভিনেতা টম ক্রুজের আমেরিকান সংস্থা নাসা (NASA) এবং স্পেসএক্সের সঙ্গে যৌথ উদ্যোগে মহাকাশে শ্যুটিংয়ের পরিকল্পনার কথা জানা যায়। কিন্তু তা এখনও বাস্তবায়িত হয় নি।




No comments:

Post a Comment