Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 14 October 2021

ইতিহাসে আজ : ১৪ অক্টোবর, ২০২১

 

Today-in-history

ইতিহাসে আজ 

জাতীয় প্রেক্ষিত : 

১) ১৯২৩ খ্রিস্টাব্দের ১লা জানুয়ারি কংগ্রেসের অভ্যন্তরেই দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ ও মতিলাল নেহেরুর উদ্যোগে গড়ে ওঠে স্বরাজ্য দল। আজকের দিনে দেশবন্ধু ও মতিলালের যৌথ উদ্যোগে স্বরাজ্য দল 'ম্যানিফেস্টো' প্রকাশ করে। 

২) ১৯৫৩ খ্রিস্টাব্দে ভারতে এস্টেট ডিউটি অ্যাক্ট ১৯৫৩ (ডেথ ডিউটি) প্রবর্তন করা হয়। 

৩) ১৯৫৪ খ্রিস্টাব্দে ভারত ও চিনের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয়। 

৪) ১৯৫৬ খ্রিস্টাব্দে নাগপুরে বি আর আম্বেদকর প্রায় দু লাখ তফশিলি জাতিভূক্ত পুরুষ ও মহিলার সঙ্গে বৌদ্ধ ধর্ম গ্রহণ করেন। 

৫) ১৯৮০ খ্রিস্টাব্দে কেন্দ্রীয় সরকার মারুতি কোম্পানি অধিগ্রহণ করে। 

৬) ১৯৯৩ খ্রিস্টাব্দে দিল্লিতে ভারত ও এস্তোনিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং অর্থনৈতিক ও কারিগরি সাহায্য নিয়ে চুক্তি হয়। 

৭‌) আজকের দিনে জন্মেছিলেন সপ্তম মুঘল সম্রাট প্রথম বাহাদুর শাহ; স্বাধীনতা সংগ্রামী লালা হরদয়াল: প্রখ্যাত বাঙালি লেখক সৈয়দ মুস্তাফা সিরাজ; বাঙালি ঔপন্যাসিক প্রচেত গুপ্ত; প্রাক্তন ক্রিকেটার ও লোকসভার সাংসদ গৌতম গম্ভীর; পরমবীরচক্র বিজয়ী ভারতীয় সেনা অফিসার অরুণ ক্ষেত্রপাল প্রমুখ। 

৮) আজকের দিনে প্রয়াত হন প্রখ্যাত গণিতবিদ রঘুনাথ দণ্ড কারভে; অভিনেতা, প্রযোজক ও পরিচালক আরদেশির ইরানী; প্রখ্যাত বাঙালি ক্রিকেটার শুটে ব্যানার্জ্জী; ডিটেক্টিভ কাহিনীকার ওমপ্রকাশ শর্মা; ত্রিপুরার রাজনৈতিক ব্যক্তিত্ব দশরথ দেব; তেলেগু সিনেমার কাহিনীকার জলদি রাজা রাও প্রমুখ। 




আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৭৭৩ খ্রিস্টাব্দে পোলিশ– লিথুয়ানিয়ান কমনওয়েলথ এ প্রথম নথিভুক্ত শিক্ষামন্ত্রীর পদ সম্পর্কে তথ্য পাওয়া যায়। 

২) ১৮০৬ খ্রিস্টাব্দে চতুর্থ কোয়ালিশন বিরোধী যুদ্ধে নেপোলিয়ন প্রশিয়াকে জেনার যুদ্ধে পরাজিত করেন। 

৩) ১৯১৩ খ্রিস্টাব্দে ইংল্যান্ডের সবচেয়ে বিপর্যয়কর কয়লাখনি দুর্ঘটনায় ৪৩৯ জন খনি শ্রমিক মারা যান। 

৪) ১৯৩০ খ্রিস্টাব্দে ফিনল্যান্ডের প্রাক্তন প্রেসিডেন্ট কে জে স্ট্যালবার্গ ও তাঁর স্ত্রীকে চরম দক্ষিণপন্থী লাপুয়া আন্দোলনের সমর্থকরা তাঁদের বাড়ি থেকে কিডন্যাপ করেন। 

৫) ১৯৬২ খ্রিস্টাব্দে আমেরিকা ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে কিউবা ক্ষেপণাস্ত্র সংকট দেখা দেয় যখন আমেরিকা বিমান থেকে কিউবার সোভিয়েত ঘাঁটির ফটোগ্রাফ নেয়। 

৬) ১৯৭৯ খ্রিস্টাব্দে আমেরিকাতে সমকামীরা নিজেদের অধিকার ও সামাজিক স্বীকৃতির দাবিতে ১ লক্ষ মানুষের মিছিল বের করে।

৭)  ১৯৯১ খ্রিস্টাব্দে বার্মার জননেত্রী অং শান শু কি নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। 

৮) আজকের দিনে জন্মেছিলেন রাশিয়ান লেখক দিমিত্রি পিজারেভ; জাপানি কবি মাসাওকা শিকি; নিউজিল্যান্ডের সাহিত্যিক ক্যাথারাইন ম্যানসফিল্ড; নোবেল জয়ী ভিয়েতনামি রাজনীতিক লে দু থো প্রমুখ। 

৯) আজকের দিনে প্রয়াত হন ইংরেজ কবি স্যামুয়েল ড্যানিয়েল; ফরাসি জ্যোতির্বিদ জিন– লুইস পনস; অস্ট্রেলিয়ান ভূতত্ত্ববিদ ডগলাস মসন; এস্টোনিয়ান কবি অগাস্ট স্যাং; ফরাসি দার্শনিক লুইস রগিয়ার; নোবেল জয়ী ইংরেজ জ্যোতির্বিদ মার্টিন রাইল প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে মহানবমী–দেবী দুর্গার মহাপুজো, বেলারুশে মাতৃদিবস, পোল্যান্ডে জাতীয় শিক্ষা দিবস, ইয়েমেনে দ্বিতীয় বিপ্লব দিবস, ওয়ার্ল্ড স্ট্যান্ডার্ড ডে, আজ বিশ্ব দৃষ্টি দিবস:দৃষ্টিশক্তি ও অন্ধত্ব সম্পর্কে মানুষকে সচেতন করা এর লক্ষ্য।

সংকলক : স্বপন ঘোষ।




No comments:

Post a Comment