Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 17 September 2021

‌আন্তর্জাতিক ফুটবলে ভারতের স্থান কোথায় ?

Where-is-India-place-in-international-football

দেবাশীষ গোস্বামী : ভারতের জনপ্রিয়তম খেলাগুলির মধ্যে ফুটবল‌ও অন্তর্ভুক্ত। কিন্তু আমরা সবাই কি জানি আন্তর্জাতিক ফুটবলে ভারতের স্থান কোথায়? গতকাল প্রকাশ হয়েছে  আন্তর্জাতিক ফুটবল নিয়ামক সংস্থা ফিফার শেষ আন্তর্জাতিক ফুটবলের ২১০ টি দেশের ক্রম তালিকা। এই তালিকা অনুযায়ী ভারতের স্থান ১০৭ নম্বরে, যেটি এর আগের ক্রমতালিকা থেকে ২ ধাপ নিচে। অর্থাৎ এর আগে যে ক্রমতালিকা ফিফা প্রকাশ করেছিল, তাতে ভারতবর্ষের স্থান ছিল ১০৫ নম্বরে। 

আমরা সবাই ফুটবল মাত্রই ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স বা জার্মানির মতো দেশকে জানি। কিন্তু শুনলে আশ্চর্য লাগবে, এরা কেউই এই তালিকায় প্রথম স্থানে নেই। প্রথম স্থানটি দখল করেছে বেলজিয়াম। দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল এবং তৃতীয় স্থানে আছে ইংল্যান্ড। যারা আগের তালিকায় চতুর্থ স্থানে ছিল। ফ্রান্স, ইতালি ও আর্জেন্টিনার স্থান যথাক্রমে চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ।

ভারতের প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে নেপাল ১৬৮, বাংলাদেশ ১৮৯, পাকিস্তান ১৯৮ এবং  শ্রীলংকা ২০৫ নম্বরে এই তালিকায় স্থান পেয়েছে। মহিলা ফুটবলে আন্তর্জাতিক স্তরে ১৬৮ টি দেশের মধ্যে ভারতবর্ষের স্থান ৫৭। মহিলা ফুটবল ফিফার ক্রমতালিকায় প্রথম স্থানে আমেরিকা, দ্বিতীয় স্থানে সুইডেন এবং জার্মানি তৃতীয় স্থানে আছে।‌

No comments:

Post a Comment