Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 21 September 2021

ইতিহাসে আজ : ২১ সেপ্টেম্বর ২০২১

 ‌

Today-in-history

ইতিহাসে আজ 

                         

জাতীয় প্রেক্ষিত :

১) ১৯৪৪ খ্রিস্টাব্দে আজাদ হিন্দ বাহিনীর পক্ষ থেকে ভারতে যে সব প্যারাস্যুটবাহী গুপ্তচর পাঠানো হয়েছিল তাঁদের ফাঁসি হয়। তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবার জন্য আজাদ হিন্দ ফৌজের পক্ষ থেকে এইদিন 'শহীদ দিবস' পালন করা হয়। 

২) ১৯৪৫ খ্রিস্টাব্দে বিশিষ্ট শিক্ষাবিদ ও স্বাধীনতাসংগ্রামী জ্যোতির্ময়ী গঙ্গোপাধ্যায় আজাদ হিন্দ বাহিনীর সেনাদের বিচারের বিরুদ্ধে ডালহৌসি স্কোয়ারে এক সত্যাগ্রহে যোগ দিয়ে ফেরার পথে এক মিলিটারি গাড়ির ধাক্কায় আহত হন। 

৩) ১৯৪৫ খ্রিস্টাব্দে পশ্চিমবঙ্গ বিধানসভায় 'অস্পৃশ্যতা বিরোধী বিল' গৃহীত হয়। 

৪) ১৯৪৯ খ্রিস্টাব্দে মণিপুরের মহারাজা ভারত সরকারের সঙ্গে মার্জার চুক্তি সম্পাদনের পর মণিপুর ভারতের একটি অঙ্গরাজ্য হিসাবে যুক্ত হয়। 

৫) ১৯৬০ খ্রিস্টাব্দে কলকাতার গার্ডেনরিচ ওয়ার্কশপে নির্মিত প্রথম ক্ষুদ্রাকৃতি রণতরী সমুদ্রে ভাসানো হয়। 

৬) ১৯৯০ খ্রিস্টাব্দে দক্ষিণ আফ্রিকার সংগ্রামী গান্ধীবাদী নেতা নেলসন ম্যান্ডেলাকে 'দ্য স্পেশাল যমুনালাল বাজাজ শতবাষিকী পুরস্কার' দেওয়া হয়। 

৭) ১৯৯৭ খ্রিস্টাব্দে সৌরভ গঙ্গোপাধ্যায় কানাডার টরেন্ট সাহারা ক্রিকেট কাপ টুর্নামেন্টে টানা চার ম্যাচে 'ম্যান অব দ্য ম্যাচ' পুরস্কার পেয়ে বিশ্বরেকর্ড গড়েন।

৮) ২০০০ খ্রিস্টাব্দে ভারত ও ব্রিটেনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে 'The Liberal Democratic Friends India Society' প্রতিষ্ঠিত হয়। 

৯) আজকের দিনে জন্মেছিলেন সমাজ সংস্কারক ও হরিয়ানার ক্যাবিনেট মন্ত্রী স্বামী অগ্নিবেশ; চিত্র পরিচালক এস এস রাও; চিত্রাভিনেতা গুলশান গ্রোভার; প্রথমে কংগ্রেস ও পরে আম আদমি পার্টির নেত্রী অলকা লাম্বা; চিত্রাভিনেত্রী কারিণা কাপুর; ভারতীয় স্কোয়াশ প্লেয়ার দীপিকা কার্তিক প্রমুখ। 

১০) আজকের দিনে প্রয়াত হন রাজপুত রাজা দ্বিতীয় জয় সিংহ; কন্নড় ভাষা ও সাহিত্যের পণ্ডিত পি কে রাও; দি হিন্দু পত্রিকার সম্পাদিকা গোপালন কস্তুরি প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৭৯২ খ্রিস্টাব্দে ফরাসি ন্যাশনাল কনভেনশন রাজতন্ত্রকে উচ্ছেদ করে। 

২) ১৯৪২ খ্রিস্টাব্দে ঈহুদি উৎসব ইউম কিপুরের দিনে ইউক্রেনে নাৎসি আক্রমণে ২৫৮৮ জন জিউস নিহত হন। 

৩) ১৯৪৯ খ্রিস্টাব্দে ব্রিটিশ অধীনতা থেকে মুক্ত হয়ে চিন স্বাধীন 'People's Republic of China' হিসাবে আত্মপ্রকাশ করে।

৪) ১৯৬৪ খ্রিস্টাব্দে মাল্টা ব্রিটেনের কাছ থেকে স্বাধীন হয়ে যায়। 

৫) ১৯৬৫ খ্রিস্টাব্দে গাম্বিয়া, মালদীভ ও সিঙ্গাপুর সম্মিলিত জাতিপুঞ্জের সদস্যপদ লাভ করে। 

৬) ১৯৭১ খ্রিস্টাব্দে বাহরিন, ভুটান ও কাতার সম্মিলিত জাতিপুঞ্জের সদস্যপদ গ্রহণ করে।

৭) আজকের দিনে জন্মেছিলেন ইতালিয়ান চিত্রকর বারবার লঙ্ঘি, ইংরেজ কবি জন ফিচেট; স্প্যানিশ কবি লুইস কারনুডা; আমেরিকান চিকিৎসক জন গফম্যান, এস্টোনিয়ান লেখক এডগার ভ্যালটার; জাপানের রাষ্ট্রপতি সিনজো আবে প্রমুখ। 

৮) আজকের দিনে প্রয়াত হন জার্মান ঐতিহাসিক জে এইচ অ্যাকার; স্কটিশ ঔপন্যাসিক ওয়াল্টার স্কট; আমেরিকান অভিনেতা হ্যারি ক্যারি; ফরাসি প্রধানমন্ত্রী পল রেন; রাশিয়ান চিকিৎসক লিওনিড রোজোজভ প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে পিতৃপক্ষের সূচনা, বিশ্ব অ্যালঝাইমারস্ দিবস, ব্রাজিলে আরবর দিবস, পোল্যান্ডে কাস্টম সার্ভিস দিবস, ঘানাতে ন্যাশনাল ভলান্টিয়ার দিবস, আর্মানিয়ার স্বাধীনতা দিবস, আন্তর্জাতিক শান্তি প্রতিষ্ঠা দিবস, বলিভিয়াতে ছাত্র দিবস। 

সংকলক : স্বপন ঘোষ। 



No comments:

Post a Comment