Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

‌ইতিহাসে আজ : ২২ সেপ্টেম্বর ২০২১

Today-in-history

 ‌ইতিহাসে আজ                   


জাতীয় প্রেক্ষিত :

১) ১৯১০ খ্রিস্টাব্দে বিপ্লবী সংগঠন অনুশীলন সমিতির প্রতিষ্ঠাতা ব্যারিস্টার প্রমথনাথ মিত্রের জীবনাবসান ঘটে। তারকদাথ দাস ও গুরুদত্ত কুমারের উদ্যোগে আমেরিকায় পাঞ্জাবিদের মধ্যে প্রচারের জন্য গুরুমুখী ভাষায় 'স্বদেশ সেবক' পত্রিকা প্রকাশিত হয়। 

২) ১৯৬৫ খ্রিস্টাব্দে ভারত ও পাকিস্তান রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অনুরোধ মেনে যুদ্ধ বিরতি 

ঘটায়।

৩) ১৯৭৯ খ্রিস্টাব্দে ভারতের ব্যাডমিন্টন খেলোয়াড় প্রকাশ পাড়ুকন বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন  হ্যামসেনকে পরাজিত করেন। 

৪) ১৯৮৬ খ্রিস্টাব্দে ভারত–অস্ট্রেলিয়া টেস্ট ক্রিকেটের মাদ্রাজ টেস্ট 'টাই' হিসাবে শেষ হয়। ৫) আজকের দিনে জন্মেছিলেন ভারতীয় স্বাধীনতা সংগ্রামী ও রাজনৈতিক বিশেষজ্ঞ ভি এস শ্রীনিবাস শাস্ত্রী; মহারাষ্ট্রের শিক্ষাবিদ ভাওরাও পাতিল; মালায়ালম নাট্টব্যক্তিত্ব এন কৃষ্ণ পিল্লাই; তামিল সাহিত্যিক অশোকামিতরান; কবি, লেখক ও লোকসভার স্পিকার এম চিন্নাস্বামী প্রমুখ। 

৬) আজকের দিনে প্রয়াত হন শিখ ধর্মের প্রবর্তক ও প্রথম শিখ গুরু নানক; প্রখ্যাত বাঙালি লেখক শরদীন্দু বন্দ্যোপাধ্যায়; হিন্দি ও মারাঠী সিনেমার প্রখ্যাত অভিনেত্রী দুর্গা খোটে; প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ও অধিনায়ক মনসুর আলি খান পতৌদি বাঙালি অভিনেতা 'জটায়ু' বিভূ ভট্টাচার্য প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৭৮৯ খ্রিস্টাব্দে আমেরিকায় প্রথম পোস্ট মাস্টার জেনারেলের অফিস তৈরি হয়। 

২) ১৮৯১ খ্রিস্টাব্দে ফিনল্যান্ডে প্রথম হাইড্রোপাওয়ার প্ল্যান্ট কাজ শুরু করে।

৩) ১৯১০ খ্রিস্টাব্দে ব্রিটেনের প্রাচীনতম সিনেমা হল The Duke of York Picture House এর জন্ম হয়।

 ৪) ১৯৪৯ খ্রিস্টাব্দে সোভিয়েত ইউনিয়ন প্রথম পরমাণু বোমা বিস্ফোরণ ঘটায়। 

৫) ১৯৮০ খ্রিস্টাব্দে ইরান ইরাককে আক্রমণ করে।

৬) আজকের দিনে জন্মেছিলেন জার্মান কবি বি এইচ ব্রুকস; স্কটিশ লেখক কুইন্টিন ক্রাউফোর্ড; ইংরেজ চিকিৎসক ও রসায়নবিদ মাইকেল ফ্যারাডে; নোবেল জয়ী আমেরিকান চিকিৎসক সি বি হাগিনস আমেরিকান পরিবেশবিদ ডেভিড শিবা; রোমানিয়ান অর্থনীতিবিদ বোগদান বালটাজার প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন ইতালিয়ান গণিতবিদ ভিসেনজো ভিভিয়ানি; ফিনল্যান্ডের রাষ্ট্রপতি কে জে স্টালবার্গ; নোবেল জয়ী ইংরেজ রসায়নবিদ ফ্রেডারিখ সোড্ডি; পাকিস্তানি মনোবিদ ও কবি রাইস আমরোভী প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে দ্বিতীয়া শ্রদ্ধা, নানক জয়ন্তী, বুলগেরিয়া ও মালি'র স্বাধীনতা দিবস, এস্টোনিয়াতে Resistance Fighting Day, জ্যাকসন কাউন্টি অ্যাপেল ফেস্টিভ্যাল, বিশ্ব মোটরযান মুক্ত দিবস, বিশ্ব গোলাপ দিবস (ক্যান্সার রোগীদের কল্যাণার্থে পালনীয়), বিশ্ব গন্ডার দিবস।

সংকলক :স্বপন ঘোষ। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন