Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 6 September 2021

ইতিহাসে আজ : ৬ সেপ্টেম্বর ২০২১

Today-in-history

 ‌ইতিহাসে আজ 

জাতীয় প্রেক্ষিত : 

১) ১৬৫৭ খ্রিস্টাব্দে মুঘল সম্রাট শাহজাহান হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন। তাঁর অসুস্থতার সুযোগে তীব্র উত্তরাধিকার দ্বন্দ্ব শুরু হয়। 

২) ১৭৭৪ খ্রিস্টাব্দে ইস্ট ইন্ডিয়া কোম্পানির সরকার পুনরায় পুনা জয় করার ব্যাপারে রঘুনাথ রাওকে সমর্থন জানায়। 

৩) ১৯৪৭ খ্রিস্টাব্দে স্বাধীন ভারত সরকার উদ্বাস্তুদের ত্রাণ ও পুনর্বাসনের জন্য দপ্তর খোলে। 

৪) ১৯৬৫ খ্রিস্টাব্দে ভারত–পাক যুদ্ধ শুরু হয়, ভারত প্রথম থেকেই পাকিস্তানকে পিছু হাতে বাধ্য করে। 

৫) ১৯৯০ খ্রিস্টাব্দে পার্লামেন্টে প্রসারভারতী বিল পাশ হয়। 

৬) ১৯৯৩ খ্রিস্টাব্দে ইউনেস্কো গুজরাতের সৌরাষ্ট্র জেলার খরাপ্রবণ অঞ্চল ভবনগরকে জেলায় প্রতিটি অঞ্চলে সাক্ষরতা বিস্তারের কারণে আন্তর্জাতিক সাক্ষরতা পুরস্কারের জন্য নির্বাচিত করে। 

৭) ১৯৯৩ খ্রিস্টাব্দে ভারতের অমিত লুথরা সিঙ্গাপুর অ্যামেচার ওপেন গলফ চ্যাম্পিয়নশিপে জয়লাভ করে।

৮)‌ ১৯৯৩ খ্রিস্টাব্দে অকল্যান্ডে অনুষ্ঠিত ২০০০ কিমি ওয়ার্ল্ড কার রালি চ্যাম্পিয়নশিপে ভারতের আর দামে সহযোগী উদয় ভাদেরাকে নিয়ে চ্যাম্পিয়ন হন। 

৯‌) ২০১৮ খ্রিস্টাব্দে সুপ্রিম কোর্ট ঔপনিবেশিক আইনকে উৎখাত করে সমকামিতা আইনগত স্বীকৃতি প্রদান করে। 

১০) আজকের দিনে জন্মেছিলেন স্বাধীনতা সংগ্রামী এবং সুভাষচন্দ্র বসুর মেজদা শরৎ চন্দ্র বসু; হিন্দি সিনেমার প্রযোজক যশ জোহর; পন্ডিচেরির তিনবারের মুখ্যমন্ত্রী এম ও এইচ ফারুখ; পাঞ্জাবি অভিনেতা গুরকীর্তন চৌহান; হিন্দি সিনেমার অভিনেতা–পরিচালক রাকেশ রোশন; বাণিজ্য বিশারদ নবীন জৈন প্রমুখ। 

১১) আজকের দিনে প্রয়াত হন উর্দু সাহিত্যিক প্রেমনাথ দর; ভারতের সর্বোচ্চ সামরিক সম্মান পরমবীরচক্র বিজেতা ধনসিং থাপা; পাঞ্জাবের কংগ্রেস নেতা হরচরণ সিং ব্রার প্রমুখ। 

আন্তর্জাতিক প্রেক্ষিত :

১) ১৯৪৩ খ্রিস্টাব্দে লাতিন আমেরিকার বৃহত্তম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অন্যতম মনটেরে ইন্সটিটিউট অফ টেকনোলজি প্রতিষ্ঠিত হয় মেক্সিকোর মনটেরে শহরে। 

২) ১৯৪৬ খ্রিস্টাব্দে আমেরিকার সেক্রেটারি অফ স্টেট ঘোষণা করেন আমেরিকা দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তরকালে জার্মানির পুনর্গঠনে সহায়তা প্রদান করবে। 

৩) ১৯৯১ খ্রিস্টাব্দে সোভিয়েত ইউনিয়ন তিন বাল্টিক রাষ্ট্র এস্টোনিয়া, লাটভিয়া ও লিথুওনিয়ার স্বাধীনতা আনুষ্ঠানিক ভাবে স্বীকার করে নেয়। 

৪) ১৯৯১ খ্রিস্টাব্দে রাশিয়ার পার্লামেন্ট লেনিনগ্রাদ শহরের নাম পরিবর্তন করে সেন্ট পিটার্সবার্গ রাখার সিদ্ধান্ত গ্রহণ করে এবং ১৯৯১ খ্রিস্টাব্দে এই পরিবর্তন কার্যকর হয়। 

৫) ২০১৩ খ্রিস্টাব্দে হাওয়ানগি ন্যাশনাল পার্কে চোরাশিকারীরা সায়ানাইড খাইয়ে একদিনে ৪১টি হাতিকে হত্যা করে। 

৬) আজকের দিনে জন্মেছিলেন নোবেল পুরস্কার বিজেতা ফরাসি চিকিৎসক ও বায়োকেমিস্ট লুইস ফেড্রিকো লেলোয়ার; আমেরিকান অভিনেতা মাইকেল গর্ডন; আমেরিকান বিজ্ঞানী জন এম হায়েস; ইংরেজ অর্থনীতিবিদ ও পরিবেশবিদ জন সৌভেন; আমেরিকান সাংবাদিক এলিজাবেথ ভার্গাস প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন ইংরেজ অভিনেতা এডমন্ড গিউয়েন; ফরাসি টেনিস খেলোয়াড় ম্যাক্স ডেকোগিস; তুর্কি প্রত্নতাত্ত্বিক আজরা এরহাত ইংরেজ ক্রিকেটার লেন হাটন পাকিস্তানি সাংবাদিক হাসান আবিদি প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে কৌশিকী অমাবস্যা, পিথোরী অমাবস্যা, দরসা অমাবস্যা, পাকিস্তানের সেনা দিবস, বোনাইয়ার পতাকা দিবস, 

সোয়াজিল্যান্ড এর স্বাধীনতা দিবস, বুলগেরিয়ার সংহতি দিবস। 

সংকলক : স্বপন ঘোষ।



No comments:

Post a Comment