Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১

কৌশিকী অমাবস্যায় এবছরও পুণ্যার্থীদের জন্য বন্ধ তারাপীঠ মন্দির

 

Closed-Tarapith-temple

সমকালীন প্রতিবেদন : ‌করোনা পরিস্থিতির কারণে কৌশিকী অমাবস্যায় এবছরও পুণ্যার্থীদের জন্য বন্ধ রাখা হয়েছে তারাপীঠ মন্দির। তবে রীতি মেনে মা তারার নিত্য পুজো করছেন পালাদার সেবাইত। মন্দিরের পাশাপাশি তারাপীঠের কোনও হোটেলেও পর্যটকদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। পরিস্থিতির কথা বিবেচনা করে প্রশাসনের সঙ্গে মন্দির কমিটিও এই সিদ্ধান্ত নিয়েছে।  

আজ কৌশিকী অমাবস্যা। সোমবার সকাল ৭ টা ৭ মিনিট থেকে শুরু হয়েছে অমাবস্যা তিথি। চলবে মঙ্গলবার সকাল ৬ টা ৩৬ মিনিট পর্যন্ত। তারাপীঠের পাশাপাশি আজ সারারাত ধরে পুজো হবে বিভিন্ন কালীমায়ের মন্দিরে। অন্যান্যবার এই বিশেষ দিনটিতে তারাপীঠে ভক্তদের তিল ধারনের জায়গা থাকে না। এই দিনে তারামায়ের মন্দিরে পুজো দেবার জন্য ভিড় জমান লক্ষ লক্ষ পুণ্যার্থী। স্থানীয় ব্যবসায়ীরাও অপেক্ষা করে থাকেন এই বিশেষ দিনটির জন্য। 

তবে করোনা পরিস্থিতির কারণে গত বছর থেকেই এই দিনে তারাপীঠের মা তারার মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবছরও সেই সিদ্ধান্ত বহাল রয়েছে। কোনও পুণ্যার্থীকেই মন্দির চত্বরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। ৩ সেপ্টেম্বর থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত মোট ছ'দিন মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বীরভূম জেলা প্রশাসন এবং তারামাতা সেবাইত সংঘ ও তারাপীঠ মন্দির কমিটি। 

এই কদিন কোনও পুণ্যার্থীকেই মন্দির চত্বরে প্রবেশ করতে দেওয়া হবে না। শুধুমাত্র পালাদার সেবাইত সময় মেনে মা তারার নিত্যপুজো করবেন। কৌশিকী অমাবস্যা উপলক্ষ্যে ৬ এবং ৭ সেপ্টেম্বর নিত্য পুজোর পাশাপাশি অমাবস্যার বিশেষ পুজো, উপাচার পালন করা হবে। এমন বিশেষ দিনে মন্দিরে ভক্তদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হওয়ায় স্বাভাবিকভাবেই মন খারাপ তাঁদের। একই অবস্থা তারাপীঠের ক্ষুদ্র এবং বড় ব্যবসায়ীদেরও। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন