Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 29 September 2021

ইতিহাসে আজ : ২৯ সেপ্টেম্বর ২০২১

 ‌

Today-in-history

ইতিহাসে আজ 

                    

জাতীয় প্রেক্ষিত :

১) ১৯১৪ খ্রিস্টাব্দে 'কোমাগাতা মারু' নামে জাহাজ বজবজে পৌছলে 'গদর পার্টির' লোক অভিহিত করে বন্দরে যাত্রীদের নামতে না দেবার জন্য পুলিশের সাথে সংঘর্ষ হয়। পুলিশের গুলি চালানোর ফলে ১৮জন শিখ নিহত হন। 

২) ১৯৪০ খ্রিস্টাব্দের ৮ই আগস্ট লিনলিথগো প্রস্তাবে বলা হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভারতীয়রা নিজেদের শাসনতন্ত্র রচনা করবেন। কিন্তু সাম্প্রদায়িক কারণ দেখিয়ে মুসলিম লীগ ১৯৪০ খ্রিস্টাব্দের ২৯ শে সেপ্টেম্বর ৮ই আগস্টের প্রস্তাব প্রত্যাখ্যান করে।

৩) ১৯৪২ খ্রিস্টাব্দে তমলুক পুলিশ থানা আক্রমণ করার সময় পুলিশের গুলিতে মাতঙ্গিনী হাজরা মারা যান। মাতঙ্গিনীর সাথে তের বছর বয়স্ক লক্ষ্মীনারায়ণ দাস, চোদ্দ বছর বছর পুরীমাধব প্রামাণিক, নগেন্দ্রনাথ সামন্ত ও জীবনচন্দ্র বেরা প্রাণ দেন। 

□ পাটনা বিশ্ববিদ্যালয়ের কৃতী ছাত্র পঞ্চানন পালিত ইংরেজ জেলাশাসকের অভদ্র উক্তির প্রতিবাদ করলে তাঁর বুকে এমন পদাঘাত করা হয় যে সেই আঘাতে তাঁর মৃত্যু হয়। 

□ 'নিখিল ভারত চরকা সংঘ' এর সদস্য প্রবোধ কুমার মিত্র 'ভারত ছাড়ো' আন্দোলনে জড়িয়ে পড়ে গ্রেপ্তার হন ও রাজশাহী জেলে আটক থাকেন। 

□ সুভাষচন্দ্র বার্লিনে আজাদ হিন্দ রেডিও, জাতীয় কংগ্রেস রেডিও ও আজাদ- মুসলিম রেডিও নামে তিনটি বেতার কেন্দ্র স্থাপন করেন। 

□ দিল্লিতে সরকারি বাড়িতে আগুন লাগলে পুলিশের গুলিতে ১৩জন নিহত হন। 

□ মহারাষ্ট্রের সাঁতারা জেলায় নানা পাতিলের নেতৃত্বে একটি বিকল্প সরকার গড়ে ওঠে। 

□ উড়িষ্যায় দশ হাজার লোকের একটি মিছিলের উপর পুলিশ গুলি চালালে ১৯ জন নিহত ও ১৪০ জন আহত হয়। 

□ উত্তরপ্রদেশের বালিয়া, আজমগড়, গাজিপুর, বস্তি, মির্জাপুর, ফৈজাবাদ, সুলতানপুর, বেনারস, জৌনপুর, গোরক্ষপুরে ভারতছাড়ো আন্দোলনকে কেন্দ্র করে ব্যাপক গণঅভ্যুথ্থান ঘটে। বালিয়া জেলায় চৈতু পাণ্ডের নেতৃত্বে একটি বিকল্প সরকার গড়ে ওঠে।  

৪) ১৯৬২ খ্রিস্টাব্দে কলকাতার বিড়লা প্ল্যানেটোরিয়াম জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়। 

৫) ২৯৯৭ খ্রিস্টাব্দে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (PSLV- CI) সাফল্যের সঙ্গে উৎক্ষেপন করা হয়। 

৬) ২০১৬ খ্রিস্টাব্দে পাকিস্তান–অধিকৃত কাশ্মীরে সন্ত্রাসবাদীদের ঘাঁটি ধ্বংস করতে ভারতীয় সেনাবাহিনী 'সার্জিকাল স্ট্রাইক' নামে অভিযান চালায়। 

৭) আজকের দিনে জন্মেছিলেন প্রখ্যাত ভারতীয় অর্থপেডিক সার্জন এ ভি গুরব রেড্ডি, ভারতীয় কূটনিতিক ব্রজেশ চন্দ্র মিশ্র, প্রয়াত বাঙালি অভিনেতা ও রাজনীতিক তাপস পাল,   হিন্দি সিনেমার স্বনামধন্য অভিনেতা মেহমুদ প্রমুখ। 

৮) আজকের দিনে প্রয়াত হন পারসি সাংবাদিক এস এস খারেগাত, মালায়ালম কবি বালামনী আম্মা প্রমুখ। 


আন্তর্জাতিক  প্রেক্ষিত : 

‌১) ১৮২৯ খ্রিস্টাব্দে 'লন্ডন মেট্রোপলিটন পুলিশ' প্রতিষ্ঠিত হয়। 

২) ১৮৯৯ খ্রিস্টাব্দে হাঙ্গেরিয়ান সাংবাদিক লাজিও বিরো বলপয়েন্ট পেন আবিষ্কার করেন ।

৩) ১৯৩৮ খ্রিস্টাব্দে ব্রিটিশ প্রধানমন্ত্রী নেভিল চেম্বারলেন, ফরাসি প্রধানমন্ত্রী এডোয়ার্ড দালাদিয়ের, জার্মান চ্যান্সেলর অ্যাডলফ হিটলার এবং ইটালির প্রধানমন্ত্রী বেনিটা মুসোলিনিকে নিয়ে মিউনিখ সম্মেলন শুরু হয়। 

৪) ১৯৪১ খ্রিস্টাব্দে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন হিটলারের নাৎসি বাহিনী কিয়েভ এ ৩৩, ৭৭১জন ইহুদীকে হত্যা করে। 

৫) ১৯৫০ খ্রিস্টাব্দে প্রথম স্বয়ংক্রিয় টেলিফোনযন্ত্র আবিষ্কার করে মার্কিন বেল টেলিফোন কোম্পানি।

৬) আজকের দিনে জন্মেছিলেন আমেরিকান উদ্ভিদবিদ্যা বিশারদ জে বি রাইন,  ইতালিয়ান কবি এল ডি ভস্টো, নোবেল জয়ী ইতালিয়ান চিকিৎসক এনরিকো ফার্মি, নোবেল জয়ী ইংরেজ বায়োকেমিস্ট পিটার ডি মিচেল, নোবেল জয়ী আমেরিকান চিকিৎসক জেমস ক্রনিন প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন আমেরিকান ঔপন্যাসিক কারশন ম্যাককুলার, কানাডিয়ান অভিনেতা জে এল মিলেট, স্কটিশ ভূগোলবিদ নেইল স্মিথ, মেক্সিকান চিত্রকর লুইস নিশিজাওয়া প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে অষ্টমী, শ্রদ্ধাজীবিতপুত্রীকা ব্রত, আর্জেন্টিনায় আবিস্কারক দিবস, বিশ্ব হৃদযন্ত্র দিবস।

সংকলক : স্বপন ঘোষ। 




No comments:

Post a Comment