Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 17 September 2021

ঠাকুরনগরে নানা অনুষ্ঠানে কবি বিনয় মজুমদারের ৮৮ তম জন্মদিন পালন

 ‌

Poet-Binoy-Majumdar-8th-birthday

সমকালীন প্রতিবেদন : ‌আজ বাংলা সাহিত্যের কালজয়ী কবি বিনয় মজুমদারের ৮৮ তম জন্মদিন। আর এই বিশেষ দিনটিতে কবিকে শ্রদ্ধা জানাতে বিনয় স্মৃতিরক্ষা কমিটির উদ্যোগে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এদিন সকালে উত্তর ২৪ পরগনার গাইঘাটার ঠাকুরনগরে কবির বাসভবনে কবির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা জানান মৈত্রেয়ী ভট্টাচার্য চৌধুরী, বিভাস রায়চৌধুরী, শিবেন মজুমদার সহ বিনয় অনুরাগীরা। এরপর শুরু হয় কবি সম্মেলন। এছাড়া '‌কবিতা আশ্রম' পত্রিকার পক্ষ থেকে রয়েছে বিশেষ অনুষ্ঠান। বিনয় মজুমদারের জীবনের উপর নির্মিত বিশেষ তথ্যচিত্র 'কবি বিনয়' প্রদর্শিত হবে। আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও‌।

ঠাকুরনগরের শিমুলপুর এলাকায় প্রায় ৫ বিঘা জমির উপর বিনয় মজুমদারের পৈত্রিক বাড়ি রয়েছে। বর্তমানে এটি দেখভাল করছে বিনয় স্মৃতি রক্ষা কমিটি। এখানে কবির নামাঙ্কিত একটি গ্রন্থাগারও পরিচালিত হচ্ছে। ছাত্রাবস্থায় কবির বেশিরভাগ সময়টাই কেটেছে কলকাতা সহ বিভিন্ন জায়গার ছাত্রাবাসে। পড়াশোনার ফাঁকে ফাঁকে মাঝেমধ্যেই তিনি এই বাড়িতে আসতেন। সাতের দশক থেকে জীবনের শেষ দিন পর্যন্ত এই বাড়িতেই কাটিয়েছেন তিনি। 

অনিয়ন্ত্রিত জীবনযাপনের জন্য মাধ্যেমধ্যেই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হতে হয়েছে কবিকে। হাসপাতালের বিছানায় শুয়েও তাঁর সাহিত্য সৃষ্টি থেমে থাকে নি। রচনা করে গেছেন একের পর এক অসামান্য সাহিত্য। সাহিত্য জগতে দেশের সর্বোচ্চ সম্মান 'সাহিত্য আকাদেমি' পুরস্কার সহ বহু সম্মানে ভূষিত হয়েছেন প্রচার জগত থেকে বহু দূরে থাকা এই অন্তরালের কবি।‌ 




No comments:

Post a Comment