Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 29 September 2021

বাজারে এলো নতুন সুদৃশ্য এলপিজি সিলিন্ডার

 

New-LPG-cylinder

দেবাশীষ গোস্বামী : বাড়ীতে ব্যবহৃত এলপিজির ভারি সিলিন্ডার ব্যবহারের দিন প্রায় শেষের দিকে। কারণ, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড বা আইওসিএল নিয়ে এসেছে নতুন ধরনের হাল্কা এলপিজি গ্যাস সিলিন্ডার। ইতিমধ্যেই দেশের বিভিন্ন শহরে নতুন এই এলপিজি সিলিন্ডারের ব্যবহার শুরু হয়েছে। 


কেন্দ্রীয় সরকারের অধীনস্থ তেল কোম্পানি আইওসিএল যারা গৃহস্থালির কাজে ব্যবহৃত এলপিজি–ও সরবরাহ করে, তারা নিয়ে এসেছে এক নতুন ধরনের সুদৃশ্য গ্যাস সিলিন্ডার। যাকে নতুন পরিভাষায় বলা হচ্ছে 'কম্পোজিট গ্যাস সিলিন্ডার'‌। তিন স্তরবিশিষ্ট এই সিলিন্ডারের প্রথম স্তরে আছে ব্লো মোলডেড হাই-ডেনসিটি পলিথিলিন। দ্বিতীয় স্তরে আছে ফাইবার গ্লাস এবং সব শেষে আছে এইচডিএফ‌ই আউটার জ্যাকেট। 


এই সিলিন্ডারের বিশেষত্বগুলি হল– প্রথমত,‌ বর্তমান ব্যবহৃত সিলিন্ডারগুলির তুলনায় নতুনটি অনেক হালকা। দ্বিতীয়ত, এটি খুবই স্বচ্ছ, যার ফলে গ্যাসের পরিমাণ বাইরে থেকে দেখেই বোঝা যাবে। তৃতীয়ত, এই সিলিন্ডারে কোনও মরিচা ধরার ভয় থাকবে না। যার ফলে রান্নাঘরের মেঝে পরিষ্কার থাকবে। চতুর্থত, সুদৃশ্য এই সিলিন্ডার আধুনিক রান্নাঘরের পক্ষে খুবই উপযোগী। 


৫ কেজি এবং ১০ কেজি– এই দু'ধরনের সিলিন্ডার পাওয়া যাবে। ৫ কেজি এই সিলিন্ডারের দাম হবে ২১৫০ টাকা এবং ১০ কেজি সিলিন্ডারের দাম হবে ৩৩৫০ টাকা। এরসঙ্গে গ্যাসের দাম যুক্ত হবে। আইওসিএল কোম্পানি ইতিমধ্যে দেশের ২৮ টি শহরে পরীক্ষামূলকভাবে এই কম্পোজিট গ্যাস সিলিন্ডারের ব্যবহার শুরু করেছে। এই ২৮ টি  শহরের মধ্যে পশ্চিমবঙ্গের দার্জিলিংও রয়েছে।



No comments:

Post a Comment