Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 29 September 2021

রাজ্যে দ্বিতীয় দফার উপ নির্বাচনের ভোট প্রচারে বিশেষ গাইড লাইন

 ‌

Special-guide-line-in-voting-campaign

সৌদীপ ভট্টাচার্য : রাজ্যে ‌দ্বিতীয় দফায় আরও চার কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হবে পুজোর পরই। নির্বাচন কমিশন মঙ্গলবার জানিয়েছে, ৩০ অক্টোবর উত্তর ২৪ পরগনার খড়দহ, নদীয়ার শান্তিপুর, কোচবিহারের দিনহাটা এবং দক্ষিন ২৪ পরগনার গোসাবায় এই উপ নির্বাচন হতে চলেছে। ভোটের ফল ঘোষণা হবে ২ নভেম্বর। 


২০২১ সালের বিধানসভা নির্বাচনের ভোটের ফল ঘোষণার আগেই করোনা সংক্রমনে মারা যান খড়দহের তৃণমূল প্রার্থী কাজল সিনহা। যদিও ভোটের ফল বেরোনোর পর দেখা যায়, সেখানে তৃণমূল প্রার্থীই জয়লাভ করেছেন। উত্তর ২৪ পরগনা জেলার খড়দহে বিধায়ক শূন্য থাকার জন্য ফের উপ নির্বাচনের ঘোষনা নির্বাচন কমিশনের। 


খড়দহের উপ নির্বাচন নিয়ে বুধবার বিকেলে বারাসতে জেলাশাসকের দপ্তরে নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি নিয়ে সাংবাদিক বৈঠক করলেন উত্তর ২৪ পরগনার জেলাশাসক সুমিত গুপ্তা। তিনি জানালেন, ১০৯ খড়দহ বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচন ঘোষনা করেছে নির্বাচন কমিশন। ভোট হবে ৩০ অক্টোবর। ফল ঘোষণা হবে ২ নভেম্বর। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ৮ অক্টোবর। মনোনয়ন স্কুটিনি করে দেখার শেষ দিন ১১ অক্টোবর। মনোনয়ন প্রত্যাহার করার শেষ দিন ১৬ অক্টোবর। 


তিনি আরও জানান, নির্বাচনী প্রচারের ক্ষেত্রে কিছু নির্দেশিকা দিয়েছে কমিশন। বদ্ধ জায়গায় সর্বোচ্চ ৩০ শতাংশ বা ২০০ জনকে নিয়ে প্রচার সভা করা যাবে। খোলা জায়গার ক্ষেত্রে ৫০ শতাংশ বা সর্বোচ্চ ৫০০ জনকে নিয়ে প্রচার করা যাবে। তবে তারকা প্রচার হলে সংখ্যাটা সর্বোচ্চ ১০০০ জন হতে পারে। রাস্তায় সর্বোচ্চ ৫০ জনকে নিয়ে প্রচার করা যাবে। জাতীয় বা রাজ্য স্তরের স্বীকৃত রাজনৈতিক দলগুলি সর্বোচ্চ ২০ জন তারকা প্রচারককে নিয়ে প্রচার করতে পারবে। 


পাশাপাশি, সমস্ত কোভিড গাইডলাইন মেনে রাজনৈতিক দলগুলিকে প্রচার করতে হবে। নির্বাচনের ৭২ ঘণ্টা আগে প্রচার শেষ করতে হবে। নির্বাচন কমিশনের দেওয়া গাইড লাইনগুলি অমান্য করলে, সেক্ষেত্রে প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করা হবে বলে এদিন জানালেন জেলাশাসক সুমিত গুপ্তা।


এদিকে, বৃহস্পতিবারই কলকাতার ভবানীপুর সহ এই রাজ্যের ৩ কেন্দ্রে প্রথম দফার উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। তারজন্য সমস্তরকম প্রস্তুতি সম্পন্ন হয়েছে। হাই ভোল্টেজ ভবানীপুর কেন্দ্রের দিকে বেশি নজর রয়েছে নির্বচন কমিশনের। এই উপ নির্বাচন সম্পন্ন হবার পর রাজ্যের দ্বিতীয় দফার উপ নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলি তাদের প্রার্থী তালিকা প্রকাশ করবে বলে মনে করা হচ্ছে। 




No comments:

Post a Comment