Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 11 September 2021

জঙ্গলমহলে সূচনা হল করম পরবের

 

শম্পা গুপ্ত : ‌আদিবাসী সম্প্রদায়ের মানুষের মধ্যে অন্যতম ধর্মীয় উৎসব 'করম পরব'‌। আর এই করম পরব কে কেন্দ্র করে ‌এবারেও মেতে উঠলো জঙ্গলমহল। পুরুলিয়ার কোনাপাড়া কাঁসাই ব্রিজ নদী ঘাটে আচার মেনে কুমারি মেয়েরা জাওয়া পাতলেন। ব‍্যবস্থাপনায় পুরুলিয়ার কেন্দা ডুংরি করম আখড়া কমিটি। 

পুরুলিয়ার কেন্দার বাসিন্দা শিক্ষক কালাচাঁদ মাহাতো বলেন, করম পরব একটা  কৃষি কেন্দ্রীক উৎসব। করম পরব কুড়মি, ভূমিজ, সরাক, লোহার, বাউরী, শবর, মাহালী, সাঁওতাল, মুন্ডা, বাগদি প্রভৃতি সম্প্রদায়ের আরণ‍্যক ও কৃষিভিত্তিক লোক উৎসব। প্রতি বছর ভাদ্র মাসের শুক্লা একাদশী তিথিতে করম পরব হয়ে থাকে। এর সাত বা নয় দিন আগে শালের দাঁতন কাঠি ভেঙে নদী বা পুকুরে স্নান করে বাঁশ দিয়ে বোনা টোট বা ডালায় বালি ভর্তি করে এবং তাতে তেল ও হলুদ  দিয়ে মটর, মুগ, বুট, জুনার ও কুত্থির বীজ মাখানো হয়। মেয়েরা এই কাজটি করেন। 

অন্যদিকে, পুরুষেরা শাল গাছের ডাল বা ছাতা ডাল সংগ্রহ করে আনেন। গ্রামের বয়স্কদের নিদিষ্ট করা স্থানে দুটি করম ডাল এনে পুঁতে রাখা হয়। যা সন্ধের পর করম ঠাকুর হিসেবে  পূজিত হয়। এই উৎসবকে কেন্দ্র করেই কোনাপাড়া কাঁসাই ব্রিজ নদী ঘাটে কেন্দা ডুংরি করম আখড়া কমিটির ব‍্যবস্থাপনায় জাওয়া পাতা হলো। উৎসাহ ও  উদ্দীপনা ছিল চোখে পরার মতো।




No comments:

Post a Comment